কাউন্সিলর মতির আশ্বাসে রাস্তা ছাড়ল বিক্ষুদ্ধ শ্রমিকেরা

সিদ্ধিরগঞ্জ(আজকের নারায়নগঞ্জ):  বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে এসে উপস্থিত হয় নাসিক প্যানেল মেয়র-২ মতিউর রহমান। তিনি এসময় বেপজা, শিল্প পুলিশ ও সোয়াদ গার্মেন্ট কর্তৃপক্ষের সাথে আলাপ করে জানতে পারেন সোয়াদ গার্মেন্টের মালিকানা হস্তান্তর চুক্তিনামার জটিলতার কারনে নির্ধারিত সময় অনুযায়ি সোমবার (২২ অক্টোবর) শ্রমিকদের পাওনা পরিশোধ করা যাচ্ছে না।

তাই আগামী ১৫ নভেম্বরের মধ্যে শ্রমিকদের যাবতীয় পাওনা পরিশোধ করে দিবে প্রতিষ্ঠানটি। এর পর মতিউর রহমান এ বিষয়টি নিয়ে শ্রমিকদের সাথে আলাপ করেন। তিনি এসময় শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আগামী ১৫নভেম্বর যদি সোয়াদ গার্মেন্ট কর্তৃপক্ষ কোনভাবে আপনাদের বকেয়া পাওনা আদায়ে ব্যার্থ হয় তাহলে আমি নিজে আপনাদের সাথে রাস্তায় থাকবো দাবী আদায়ের জন্য।

এসময় মতিউর রহমান শ্রমিকদের বলেন সোয়াদে কর্মরত যেসব শ্রমিকরা বর্তমানে কর্মহীন আছে তাদেরও চাকরীর ব্যবস্থা করা হবে ইপিজেডে। সংঘর্ষে আহত শ্রমিকদের চিকিৎসার জন্য তিনি অর্থ প্রদান করেন। পরে শ্রমিকরা তার এই আশ্বাসে আন্দোলন স্থগিত করে এবং রাস্তা থেকে সরে যায়।

প্রসঙ্গতঃ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেডের সোয়াদ গার্মেন্ট নামক একটি কারখানার বকেয়া পাওনা আদায়ে বিক্ষোভ করেছে শ্রমিকরা। গত ২২ সেপ্টেম্বর পূর্ব ঘোষণা ছাড়াই কারখানাটি বন্ধ ঘোষণা করলে সেদিনই শ্রমিকরা রাস্তায় নেমে আন্দোলন করতে থাকে। ওইসময় ২২অক্টোবর বেতন প্রদানের দিন ধার্য করে দেয় বেপজা ও শিল্প পুলিশ। নির্ধারিত সেই সময় অনুযায়ি সোমবার (২২অক্টোবর) শ্রমিকদের পাওনা পরিশোধে ব্যর্থ হয় সোয়াদ গার্মেন্ট কর্তৃপক্ষ।

এদিকে সোমবার সকাল ৭টা থেকে শ্রমিকরা আদমজী ইপিজেডের সামনে বকেয়া পাওনা আদায়ে বিক্ষোভ করতে থাকে। একসময় পুলিশের সাথে সংঘর্ষও হয় শ্রমিকদের। এতে করে প্রায় অর্ধশতাধিক শ্রমিক আহত হয় বলে অভিযোগ আন্দোলনরত শ্রমিকরা। শ্রমিকদের এই আন্দোলনের ফলে শিমরাইল-চাষাড়া সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সকাল থেকে চলা এই আন্দোলন চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।