নওগাঁ (পোরশা, নিয়ামতপুর ও সাপাহার)-১ আসনে পাল্টে গেছে উন্নয়নের চিত্র

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁ জেলা হতে প্রায় ৬৫ কিঃমিঃ দূরত্বে অবস্থিত ৪৬-(১) (পোরশা, নিয়ামতপুর ও সাপাহার) আসনটি বরেন্দ্র অঞ্চল হওয়ায় উপজেলাটিকে একসময় অবহেলিত ও উন্নয়ন বঞ্চিত হিসাবে দেখা হতো৷ গত ৯ বছরে স্থানীয় সংসদ সদস্য ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বাবু সাধন চন্দ্র মজুমদার এর প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রচেষ্টায় পাল্টে গেছে এই তিন উপজেলার চিত্র।

স্বাধীনতার পরবর্তিতে এই তিন উপজেলার মানুষের দীর্ঘদিনের চাওয়া পাওয়ার মৌলিক চাহিদাগুলি এখন মানুষের সেবার দোঁড়গোড়ায় পৌঁছে গেছে৷ এর সুফল ভোগ করছে উপজেলাবাসী ৷ ইতোপূর্বে ও বর্তমান চলমান সময়ে নির্মিত উলেøখযোগ্য স্থাপনার চিত্র দেখলেই বুঝা যায় এই তিন উপজেলায় উন্নয়নের ছোঁয়া লেগেছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তথ্য অনুসন্ধানে জানা গেছে, এ তিন উপজেলায় ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন উপজেলায় ২৬৫ কিলোমিটার রাস্তা পাকাকরণ, ৩৭৮ কিলোমিটার গ্রামীণ সড়ক উন্নয়ন, ৫১২ কিলোমিটার গ্রামীণ সড়ক রক্ষনারবক্ষন, ২২৯২ টি কালভার্ট, ২৪ টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, ৩০টি গ্রোথ-সেন্টার, ৭৬৭ টি প্রাথমিক বিদ্যালয়, ১২০ টি ক্ষুদ্রাকার পানি সম্পদ ব্যবস্থাপনা, ৩ টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ২৫টি অসচ্ছল মুক্তিযোদ্ধা নিবাস, ১৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ২টি ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মাণসহ বার্ষিক উন্নয়ন কর্মসূচি টাকা দিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ হয়েছে।

পোরশা সদর ইউপি যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মওদুদ আহম্মেদ বলেন, আগের তুলনায় বর্তমান সরকারের আমলে রাস্তা-ঘাট, শিক্ষাব্যবস্থা, বিদুৎ এর ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।
পোরশা, নিয়ামতপুর ও সাপাহার উপজেলার স্থানীয় জনপ্রতিনিধি ইউপি চেয়ারম্যান বজলুর রশিদ, আকবর আলী ও তৃণমূল পর্যায়ের লোকজন বাদল, শাহাদত এবং দুলাল বর্তমান দেশনেত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের জন্য স্থানীয় সংসদ সদস্য ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বাবু সাধন চন্দ্র মজুমদার কে এলাকাবাসী তাকে ধন্যবাদ জানিয়ে আবারো নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
এ বিষয়ে পোরশা উপজেলা এলজিডি প্রকৌশলী মাহফুজার রহমান জানান, আওয়ামী লীগ সরকারের উন্নয়নের অব্যাহত ধারা অনুযায়ী অত্র উপজেলার উন্নয়নের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।