ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে ১৩৪৭

 

আন্তর্জাতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  ইন্দোনেশিয়ায় গত শুক্রবার (২৮ সেপ্টেম্বর) ভূমিকম্প ও সুনামিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৩৪৭ জন হয়েছে। দেশটির ডিজাস্টার রেসপন্স কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।
ইন্দোনেশিয়ার সুলাওয়েসির মূল দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের পর উপকূলবর্তী শহর পালুতে সুনামি হয়। এতে প্রথমদিকে ৮৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও সোমবার সংখ্যাটি হঠাৎ বেড়ে ১ হাজার ২০৩ জনে পৌঁছায়।
জানা গেছে, খাদ্য, জ্বালানি ও পানি সংকট দেখা দিয়েছে ভূমিকম্প ও সুনামি আক্রান্ত অঞ্চলগুলোতে। এতে দুষ্কৃতকারীদের দৌরাত্ম্য বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ জন্য আক্রান্ত অঞ্চলের দোকানগুলোর নিরাপত্তা দিচ্ছে পুলিশ।
ইন্দোনেশিয়ার ডেপুটি ন্যাশনাল পুলিশ চিফ আরি দনো সুকমান্ত জানান, প্রাথমিকভাবে খাবার চুরির বিষয়টিকে লঘু করেই দেখছে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী। তারপরও কম্পিউটার ও অর্থ চুরির দায়ে কিছু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।
ভূমিকম্প ও সুনামি কবলিত অঞ্চলে খাবার সরবরাহ পরিস্থিতি সম্পর্কে সুকমান্ত বলেন, “দ্বিতীয় দিনের পর থেকেই খাবার সরবরাহ শুরু হয়েছে। এখন শুধু সেগুলো সঠিকভাবে বিতরণ করতে হবে।”
ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থার পাঠানো ত্রাণবহর আসতে শুরু করেছে সুলাওয়েসি ও পালু শহরে। সেনা ও পুলিশ সদস্যরা সেগুলো পাহারা দিয়ে নিয়ে যাচ্ছেন।
প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার এই ভূমিকম্প ও সুনামিতে ১৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে রেডক্রস। এখনও অনেক মানুষ ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।