মতলবে কমিউনিটি পুলিশিং সমাবেশে এসপি জিহাদুল কবির

 

মতলব উত্তর (চাঁদপুর) থেকে  মো. দ্বীন ইসলাম(আজকের নারায়নগঞ্জ)  : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেহ মাঠে উপজেলা কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে চাঁদপুর জেলা পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম  বলেছেন, সামাজিক অবক্ষয় রোধে কমিউনিটি পুলিশিং ভূমিকা রাখছে। নারী নির্যাতন, চুরি-ডাকাতি, ছিনতাই, সামাজিক অস্থিরতা, মাদক ও পরিবহন সেক্টরে অপরাধ কমিয়ে আনতে হলে কমিউনিটি পুলিশের বিকল্প নেই। কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে দুষ্টের দমন আর শিষ্টের লালন করতে হবে। জনগণ ও পুলিশের মধ্যে সেতু বন্ধন তৈরি করতে হবে।

তিনি বলেন, প্রত্যেক পরিবার ও সমাজের প্রতি দায়িত্ব পালনের কথা বলা হয়েছে। কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে মাদকের ভয়াবহতা সম্পর্কে জনগনকে জানাতে হবে। কমিউনিটি পুলিশ, পুলিশ বাহিনীর সহযোগী হিসাবে কাজ করে। সমাজের গণ্যমান্য ও ভালো লোকরাই কমিউনিটি পুলিশের সদস্য। কেহ যদি খারাপ হয় তাকে বাদ দিয়ে ভালো লোকদের সম্পৃক্ত করতে হবে।

এসপি জিহাদুল কবির আরো বলেন, সকলে মিলে সমাজ থেকে অন্যায় অত্যাচারের বিরুদ্বে কাজ করতে হবে। সবাই সচেতন হলে জঙ্গিবাদ, বাল্যবিবাহ, ইভটিজিং ও মাদকসেবীদের প্রতিরোধ করা সম্ভব। এ ক্ষেত্রে পুলিশকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। অপরাধীদের ধরার জন্য পুলিশকে সার্বিক সহযোগিতা করার জন্য উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন।
বৃহস্পতিবার দুপুরে মতলব উত্তর উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের প্রধান সমন্বয়কারী ও মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মো. কবির হোসেনের সভাপতিত্বে ও কমিউনিটি পুলিশিংকমিটির সিনিয়র সহ-সভাপতি লায়ন ফারুক আহমেদ তিতাস ও পৌর কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক সরকার আবুল কালাম আজাদের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুল আলম জজ, সিনিয়র সহকারি পুলিশ সুপার (মতলব সার্কেল) রাজন কুমার দাস, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি সামছুল হক চৌধুরী বাবুল, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এসএম আবুল বাশার, উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুল ইসলাম সরকার ইমন, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সহ-সভাপতি ও ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক ও ফতেপুর পূর্ব ইউপি চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী, দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আহমদ, সাংবাদিক শামসুজ্জামান ডলার, পরিবহন কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি খোররেদ আলম প্রধান প্রমুখ।

সিনিয়র সহকারি পুলিশ সুপার (মতলব সার্কেল) রাজন কুমার দাস পুলিশ সদস্যদের ও ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এসএম আবুল বাশার উপস্থিত কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের মাদক, বাল্যবিবাহ, ইভটিজিং ও জঙ্গীবাদ বিরোধী শপথ বাক্য পাঠ করান।