ভারতে গুলি করে দুই এমএলএ‘কে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ): ভারতের অন্ধ্রপ্রদেশের আরাকু ভ্যালির সাবেক ও বর্তমান এমএলএ’কে গুলি করে হত্যা করা হয়েছে।

নিহতরা হলেন তেলেগু দেশম পার্টির নেতা ও বর্তমান এমএলএ কিদারি সর্বেশ্বর রাও এবং সাবেক এমএলএ সিবেরি সোমা।

রোববার বিকেলে বিশাখাপত্তনম জেলার দুমব্রিগুড়ার লিভিরিপুট্টুতে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। মাওবাদীরাই তাদেরকে গুলি করে হত্যা করেছে বলে প্রাথমিকভাবে দাবি করছে পুলিশ।

পরিকল্পনা মাফিকই হত্যাকাণ্ডটি হয়েছে উল্লেখ করে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, এই মুহূর্তে সারাদেশে চলছে মাওবাদীদের প্রতিষ্ঠা সপ্তাহ উদযাপন। অনেক দিন ধরে মাওবাদীদের হিটলিস্টে ছিলেন সর্বেশ্বর রাও। বিভিন্ন সময় বিবৃতি দিয়েও একথা জানিয়েছে তারা।

বলা হয়েছে, একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে সর্বেশ্বর রাও এবং সিবেরি সোমার ওপর হামলা চালায় মাওবাদীরা। হামলাকারীদের মধ্যে ছিল ৬০ জন মাওবাদী গেরিলা, যাদের অধিকাংশই ছিলেন মহিলা। দুই এমএলএ’কে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছোঁড়ে তারা।

আরও বলা হয়েছে, নিরাপত্তারক্ষীরা পাল্টা গুলি চালালেও মাওবাদীরা সংখ্যায় বেশি থাকায় সর্বেশ্বর রাও এবং সিবেরি সোমাকে রক্ষা করা যায়নি। ঘটনার পর মাওবাদীদের দমনে বিশেষভাবে প্রশিক্ষিত গ্রেহাউন্ড বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। অতিরিক্ত সতর্কতা হিসেবে অন্ধ্রপ্রদেশের সব এমএলএ’কে গ্রামাঞ্চলে যাওয়ার আগে পুলিশকে জানিয়ে যেতে বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে বলা হয়েছে, মাওবাদীদের এই এলাকায় হামলা চালানোর প্রস্তুতির কথা জানতেন বলে স্বীকার করেছেন বিশাখা রেঞ্জের ডিআইজি শ্রীকান্ত। কিন্তু এই দুই নেতা যে এখানে যাচ্ছেন, সেই খবর তাদের কাছে ছিল না।