ড.কামাল-বি.চৌধুরীর সমাবেশে যোগ দিচ্ছে বিএনপি!

রাজনৈতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  যুক্তফ্রন্ট্রের সাথে গণফোরামের ঐক্যের মধ্যে দিয়ে গত সপ্তাহে যাত্রা করা জাতীয় ঐক্য প্রক্রিয়া শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সমাবেশ করছে। ধারণা করা হচ্ছে এ সমাবেশে যোগ দিয়ে একাত্মতা প্রকাশ করবে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্ব কয়েকজন নেতা সমাবেশে যাবেন। জামায়াতে ইসলামী বাদে থাকবেন বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতারাও।

বিএনপির স্থায়ী কমিটির সদস‌্য আমির খসরু মাহমুদ চৌধুরী গণমাধ্যমকে নিশ্চিত করে জানিয়েছেন, শনিবার বিকেলে নাগরিক সমাবেশে বিএনপি অংশ নেবে। তবে দলের সেই প্রতিনিধি দলে কতজন থাকব্নে সেটি তিনি স্পষ্ট করেননি।

তবে বিকল্পধারার যুগ্মমহাসচিব মাহি বি চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, জামায়াতকে বাদ না দিলে বিএনপির সঙ্গে কোনও রাজনৈতিক ঐক্য হবে না।

গত শনিবার ড. কামাল হোসেন, আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না প্রমুখ ঐক্য প্রক্রিয়ার নেতা হাত তুলে এক মঞ্চে দাঁড়িয়ে ঐক্যবদ্ধ থাকার ঘোষণা দেন। একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন। ঐক্যের নেতারা সরকারের কাছে ৫টি দাবি ও নিজেদের ৯টি লক্ষ্যের কথা জানান।

সেদিন জাতীয় ঐক্য প্রক্রিয়ার অন্যতম উদ্যোক্তা ও যুক্তফ্রন্ট এর চেয়ারম্যান ডা. একিউএম বদরুদৌজ্জা চৌধুরী অসুস্থ থাকায় ওই অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। তবে আজকের সমাবেশে তিনি উপস্থিতি থাকবেন বলে নিশ্চিত করেছেন।

দুপুর ৩টায় এই জনসভা শুরু হবে। দেশের রাজনীতির বাতাসে প্রশ্ন উঠেছে, এই জনসভায় কি বিএনপি অংশ নিচ্ছে? রাজনৈতিক মহলের দাবি, আজকে বিএনপি মহাসচিবসহ শীর্ষ কয়েকজন নেতা জনসভায় অংশ নিতে পারেন।

এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার সাংবাদিকদের বলেন, যে ঐক্য প্রক্রিয়া শুরু হয়েছে তাকে আমরা স্বাগত জানাই। এই ঐক্য প্রক্রিয়ার প্রায় সব দাবিই আমাদের দাবির সঙ্গে যায়।

‘আমরা আশা করি ঐক্য সুসংহত হবে। শনিবার জনসভায় বিএনপি অংশ নেবে কিনা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। এবিষয়ে আমরা সিদ্ধান্ত গ্রহণ করিনি এখনো। পরে জানতে পারবেন।’

তবে শুক্রবার বিকেলে বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরীর (বি. চৌধুরী) সঙ্গে বৈঠক করেছেন বিএনপির তিন শীর্ষ নেতা। বিকেল সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত বি. চৌধুরীর বারিধারার বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন এবং ব্যারিস্টার মওদুদ আহমদ উপস্থিত ছিলেন।

এই বৈঠকে কি নিয়ে আলোচনা হয়েছে সে বিষয়ে কিছু বলা না হলেও ধারণা করা হচ্ছে আজকের জনসভায় বিএনপির অংশগ্রহণ নিয়ে আলোচনা হয়েছে।

ঐক্য প্রক্রিয়ার এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, নাট্যমঞ্চের জনসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা উপস্থতিত থাকতে পারেন। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কয়েকজন নেতারও থাকার কথা রয়েছে।

ঐক্য প্রক্রিয়ার অন্যতম নেতা শুক্রবার মাহামুদুর রহমান মান্না বলেন, বিভিন্ন দলের সাথে আলাপ আলোচনা হয়েছে। সবাই একমত হলে শনিবারই একটি যৌথ ঘোষণা আসতে পারে।

তিনি আরও বলেন, এরকমও হতে পারে এই সভা থেকে একটি সর্বব্যাপী ঐক্যের রোডম্যাপ দেয়া হবে এবং নির্বাচনী সরকারের রুপরেখার কিছুটা ধারণা দেয়া হবে।