আজ সাংবাদিক আবু সাউদ মাসুদের জন্মদিন

আজকের নারায়নগঞ্জ ডেস্কঃ  আজ ১৮ই সেপ্টেম্বর ২০১৮, সাংবাদিক আবু সাউদ মাসুদের জন্মদিন। তিনি ১৯৬৪ সালে নারায়ণগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। প্রয়াত চিত্রশিল্পী নুর মোহাম্মদ এবং সুফিয়া সুলতানা দম্পতির বড় ছেলে তিনি। দুই ভাই ও দুই বোনের মধ্যে মাসুদ সবার বড়।

আবু সাউদ মাসুদের স্কুল জীবন শুরু হয় নারায়ণগঞ্জ হাইস্কুল থেকে। পরবর্তিতে ১৯৭৯ সালে এস.এস.সি পাশ করেন তিনি। ১৯৮১ সালে নারায়ণগঞ্জের তোলারাম বিশ্বিবিদ্যালয় থেকে পাশ করেন এইচ.এস.সি। এবং একই প্রতিষ্ঠান থেকে ১৯৮৫ সালে গ্রাজুয়েশন শেষ করেন। এরপর দীর্ঘসময় বিরতির দিয়ে ২০১১ সালে এল.এল.বি পাশ করেন।

এলএলবি পাশ করলেও তিনি আইনজীবী পেশায় যোগ দেননি। সাংবাদিকতা বজায় রাখার স্বার্থে। ছাত্র জীবন থেকেই নেশা ছিলো লেখালেখি ও ফটোগ্রাফির প্রতি। সেই নেশা থেকেই আত্মিক খোরাক মিটানোর জন্য বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় লেখালেখি শুরু করেন। প্রথম দিকে স্পোর্টস ম্যাগাজিন খেলা’তে লেখালেখি করতেন। তিনি ফটোগ্রাফিতে এমএ বেগ এর কাছে কোর্স সম্পন্ন করেন। কিছু সময় ফটোগ্রাফিও করতেন।

পরে আনন্দপত্র বাংলা সংবাদ (আবাস) নিউজ এজেন্সীতে নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি হিসাবে সাংবাদিকতা পেশা শুরু করে। ১৯৮৯ সালে দৈনিক রুপালী পত্রিকার মাধ্যমে পত্রিকা জগতে তিনি পা রাখেন। এ পত্রিকায় তিনি নারায়নগঞ্জ ব্যুরে‌া চিফ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি ষ্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেছেন দৈনিক মানব জমিন, দৈনিক আমার দেশ পত্রিকায়। সম্প্রতি তিনি দৈনিক আমাদের সময়ের নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগদান করেছেন। বিভিন্ন জাতীয় পত্রিকায় কাজ করার পাশাপাশি তিনি নিজেও দৈনিক সোজা সাপটা নামে একটি দৈনিকের প্রকাশক ও সম্পাদক।

বর্তমানে নিউজ নারায়ণগঞ্জ ডট নেট নামে একটি জনপ্রিয় অনলাইন পোর্টালেরও প্রকাশ ও সম্পাদক তিনি।  ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত  নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়াও বাংলাদেশ সাংবাদিক সমিতির নারায়ণগঞ্জ শাখার সভাপতি তিনি।

সাংবাদিক আবু সাউদ মাসুদ নিজে যেমন মেধাবী এবং প্রতিষ্ঠিত তেমনি তার ভাইবোনরাও মেধাবী এবং প্রতিষ্ঠিত। আবু সাউদ মাসুদের ছোট ভাই আবু আকরাম কাওছার দীর্ঘদিন জাপান প্রবাসি ছিলেন। আবু আকরামের স্ত্রী জাকিয়া আফরোজ রুমা বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তা। উনার ছোট এক বোন লাবুদা সুলতানা মুকুল বাংলদেশ মেডিকেল কলেজের ডেন্টাল বিভাগের প্রিন্সিপাল। আরেক ছোট বোন আকলিমা সুলতানা লাভীন ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার। তিনি ইউনিসেফের ইলেকট্রনিক্স ট্রেনিং সেন্টারে ইন্সটেক্টর হিসেবে কর্মরত আছেন। আবু সাউদ মাসুদের সংসার জীবনে স্ত্রী এবং তিন ছেলে রয়েছে। ছেলেরা সবাই নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়ণরত।

আজকের নারায়নগঞ্জ পরিবারের পক্ষ থেকে আবু সাউদ মাসুদের জন্মদিনে অভিনন্দন রইল।