ভালোবাসার দৃষ্টান্ত ‘মায়েদের পা ধোয়া’ কর্মসূচীতে শিক্ষার্থীরা

সিদ্ধিরগঞ্জ(আজকের নারায়নগঞ্জ):  বাবা-মায়ের প্রতি ভালবাসা ও শ্রদ্ধা প্রদর্শনে বিরল দৃষ্টান্ত স্থাপনের কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা। সকল শিক্ষার্থীরা নিজ হাতে তাদের বাবা-মায়ের পা ধুয়ে দেওয়ার মাধ্যমে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তাদের মধ্যে যেন মাতৃ-পিতৃ ভক্তি বিরাজ করে সেই শপথ গ্রহণ করে। ১৫ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টায় স্কুল কর্তৃপক্ষ এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচি পালনের প্রাক্কালে অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথির বিশ্ববিদ্যালয় কলেজসহ আটটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান চৌধুরী বলেন, ইন্দোনেশিয়ার স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে মাতৃ-পিতৃ ভক্তি ও শ্রদ্ধা তৈরীর নিমিত্তে এ ধরনের কর্মসূচি পালিত হয়ে থাকে। যার ফলে এখন পর্যন্ত ইন্দোনেশিয়ায় কোন বৃদ্ধাশ্রম গড়ে ওঠেনি। আমাদের দেশেও এধরনের কর্মসূচি পালিত হওয়া দরকার। তিনি বলেন, আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুল আজ যে উদাহরণ সৃষ্টি করেছে, তা বিরল এবং সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য অনন্য দৃষ্টান্ত।

স্কুলের প্রতিষ্ঠাতা সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ বলেন, ব্রিটিশ কাউন্সিল থেকে এ্যাওয়ার্ড ও কবি নজরুল স্বর্ণস্মারক প্রাপ্তিসহ আল-হেরার রয়েছে অনেক গুরুত্বপূর্ণ অর্জন। আর আজকের অনুষ্ঠানটি আরেকটি নতুন অর্জন। তিনি বলেন, আমাদের সন্তানতুল্য শিক্ষার্থীরা যেন ভাল ছাত্র হওয়ার পাশাপাশি সুসন্তান হিসেবে গড়ে ওঠে পিতা-মাতার মুখ উজ্জল করতে পারে, দীর্ঘমেয়াদে তারা যেন বাবা-মায়ের প্রতি অনুগত থাকে সেজন্য আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

ব্যতিক্রম এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাইম ব্যাংকের এ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মো. আজহারুল ইসলাম। স্বাগত বক্তব্য রখেন স্কুলের প্রতিষ্ঠাতা ও দৈনিক আমাদের নতুন সময়ের ডেপুটি এডিটর মোহাম্মদ আবদুল অদুদ।

উপস্থিত ছিলেন বাংলা টিভির সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি হাসান মজুমদার বাবলু, স্কুলের ভাইস প্রিন্সিপাল নাদিরা আক্তার, অভিভাবক প্রতিনিধি রাহনুমা আক্তার ও ফারহানা আক্তার, অভিভাবক প্রতিনিধি মনিরুল ইসলাম ও ডা. দেলোয়ার হোসেন প্রমুখ।