চীনে মানুষের ভীড়ে গাড়ী হামলায় নিহত ৯, আহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  চীনের হেনজিয়াং নগরীতে ভিড়ের মধ্যে এক ব্যক্তি চলন্ত গাড়ি তুলে দেয়ার ঘটনায় ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৪৩ জন।

স্থানীয় সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হুনান প্রদেশের হেনজিয়াংয়ে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে এক ব্যক্তি লাল রঙের একটি এসইউভি গাড়ি হঠাৎ করেই নগরীর ব্যস্ত বিনজিয়াং স্কয়ারের ভেতর লোকজনের ভিড়ের মাঝে ঢুকিয়ে দেয়। এতেই হতাহতের ঘটনা ঘটে।

তবে স্থানীয় কয়েকটি গণমাধ্যমের দাবি, হামলার শিকার কয়েকজনকে দেখে মনে হয়েছে শুধু গাড়ির আঘাত নয়, তাদেরকে ছুরিকাঘাত করা হয়েছে।

এ ঘটনার প্রায় সাথে সাথে ধারণকৃত একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ভিডিওটিতে দেখা গেছে, গাড়ি হামলার পর জনাকীর্ণ স্কয়ার থেকে ছুটে পালাচ্ছে মানুষ। অনেককে আহতদের সাহায্য করা বা তাদের ওঠানোর জন্য হাঁটু মুড়ে বসে পড়তে দেখা যায়। আশপাশে পড়ে রয়েছে কয়েকটি নিথর দেহ।

ঘটনার পরপরই পুলিশ গাড়ির চালককে আটক করেছে। সন্দেহভাজন গাড়িচালকের নাম ইয়াং জানইয়ুন (৫৪) বলে জানিয়েছে পুলিশ।

তার বিরুদ্ধে আগেও অপরাধের রেকর্ড আছে বলে জানানো হয়েছে। স্থানীয় গণমাধ্যম সূত্রে বিবিসি জানিয়েছে, ইয়াং এর আগে অগ্নিসংযোগ ও মাদক সংশ্লিষ্ট অপরাধে জেল খেটেছে।

তবে এটি সন্ত্রাসী হামলা কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। স্থানীয় সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে হামলাটিকে ‘আঘাত করার উদ্দেশ্যে পরিকল্পিত, বিদ্বেষপূর্ণ গাড়ি চালনার ঘটনা’ বলে ব্যাখ্যা কর হয়েছে।