টাইগার দলে দুশ্চিন্তা ‘আঙুলে’র চোট

স্পোর্টস ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  এশিয়া কাপ মাঠে গড়াতে বাকি সপ্তাহখানেক। বাংলাদেশ দল আরব আমিরাতের উদ্দেশ্যে উড়াল দেবে একদিন পরই। বড় টুর্নামেন্টের শেষক্ষণে এসে টাইগার দলকে ঘিরে ধরেছে ‘আঙুলে’র চোট বিষয়ক দুশ্চিন্তা।

তিনি একজন খেললে দুজনের অভাব পূরণ হয়। সেই তিনি অলরাউন্ডার সাকিব আল হাসান, আঙুলের চোট বয়ে বেড়াচ্ছেন, সেটা বেড়েছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই। অস্ত্রোপচারের দরকার তার। যদিও সেটা এশিয়া কাপের পর করানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দলে আসা নতুন সদস্য বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত দুদিন আগে অনুশীলনে আঙুলে চোট পেয়েছেন। এ দুজনের কাতারে নাম এসেছে আরেক বাঁহাতি ব্যাটসম্যান উদ্বোধনীতে ভরসা তামিম ইকবালের। হুট করেই তার আঙুলে চিড় ধরার বিষয়টি সামনে এসেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে ১৫ সেপ্টেম্বরের ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ মিশন। আগামী রোববার বিমানে চাপবে টাইগার দল। তার আগে শান্তর বিকল্প হিসেবে মুমিনুল হকের নাম ঠিক করে রেখেছিলেন নির্বাচকরা। সেই মুমিনুলের নাম যখন দলের ১৬তম সদস্য হিসেবে ঘোষণা করা হল, তখনই জানা গেল মুমিনুল শুধু শান্তরই নন, তামিমেরও বিকল্প ভাবনায়। চোটের তালিকায় তামিমের নামটি তাই বাড়তি দুশ্চিন্তা বয়ে এসেছে।

শুরুতে জানা গিয়েছিল তামিমের আঙুলে সামান্য ব্যথা থাকার কথা। দেশ ছাড়ার দুদিন আগে সেই চোট আরেকটু গুরুতর বলেই জানা যাচ্ছে। তামিমের ডান হাতের অনামিকায় যে ছোট একটা চিড়ই ধরার খবর সামনে এসেছে। এমনকি এশিয়া কাপের প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়েও শঙ্কা আছে! তামিম চোটটা পেয়েছিলেন সপ্তাহখানেক আগে, ফিল্ডিং অনুশীলনের সময়। ব্যথা না কমায় স্ক্যান করার পর দুঃসংবাদটি মিলেছে।

আঙুলের চোটজর্জর বাংলাদেশ দলের জন্য তামিম তাই নতুন ধাক্কা। একই রকম করে ফিল্ডিং অনুশীলনে আঙুলে চোট পেয়েছিলেন নাজমুল হোসেন শান্তও। গত বুধবারের অনুশীলনে আঘাতে বাঁ-হাতের তর্জনীতে চোট তার। এশিয়া কাপে তার খেলা নিয়ে শঙ্কা আছে তামিমের চাইতেও বেশি। তবে শান্তর আঙুলে চিড় ধরা পড়েনি।

এশিয়া কাপের দলে সেজন্য বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুলকে সংযুক্ত করা হয়েছে বৃহস্পতিবার। শান্তও আছেন স্কোয়াডে। আপাতত ক্রিকেটের বাইরে আছেন এ তরুণ বাঁহাতি। বিসিবির মেডিকেল বিভাগ তাকে ৪৮ ঘণ্টার বিশ্রামে থাকতে বলেছে। শুক্রবার চোট পর্যবেক্ষণের পর তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে।

অন্যদিকে আঙুলের চোটেই সাকিব আল হাসানের খেলা নিয়ে আছে শঙ্কার দোলাচল। হজ পালন শেষে দেশে ফেরার পরদিনই ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে থাকা স্ত্রী-কন্যার কাছে চলে যান সাকিব। সঙ্গে আঙুলের অস্ত্রোপচার পিছিয়ে দিয়ে এশিয়া কাপ খেলার সিদ্ধান্ত নেন। যুক্তরাষ্ট্র থেকেই সরাসরি দলের সঙ্গে দুবাইয়ে যোগ দেয়ার কথা এ অলরাউন্ডারের।

ফিজিওর পরামর্শ নিয়েই এশিয়া কাপে খেলার সিদ্ধান্ত নিয়েছেন সাকিব, তার দেশ ছাড়ার সময় জানা যায় এমন কথা। আবার দুবাই উড়াল দেয়ার তিনদিন আগে একটি ইংরেজি দৈনিকে দেয়া সাক্ষাৎকারে ফিটনেস নিয়ে শঙ্কার কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার মিরপুরে সফরপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফীর দিকে ছুটে যাওয়া প্রশ্নের অনেকটা অংশজুড়েই থাকল তাই সাকিবের ইনজুরি প্রসঙ্গ। অধিনায়ক ও হেড কোচ স্টিভ রোডস আশা রাখছেন। সাকিব ৬০-৭০ শতাংশ ফিট থাকলেই চলবে বলেও উত্তর মিলেছে। কিন্তু টাইগারদের বিশ্বসেরা অলরাউন্ডার আদৌ খেলতে পারবেন কিনা সেটির জন্য ম্যাচের ক্ষণ পর্যন্ত অপেক্ষা ছাড়া উপায় নেই!

বাংলাদেশ দল
মাশরাফী বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি।