সাফ ফুটবল সম্প্রচারেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম শুরু

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  দেশের মাটিতে শুরু হতে যাওয়া সাফ ফুটবল সম্প্রচারের মাধ্যমে নতুন মাইলফলকে পা রাখছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। প্রথমবারের মতো সম্প্রচারে যাচ্ছে স্যাটেলাইটটি। এই স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহারের করেই সাফ ফুটবলের ম্যাচগুলো সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। নেপাল-পাকিস্তানের ম্যাচটি বঙ্গবন্ধু স্যাটেলাইটের সহযোগিতায় সম্প্রচার করবে বিটিভি। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ আজ গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘বিটিভির আওতাধীনে যেসকল টিভি অপাররেটর আছে তারাই দেখার সুযোগটা পাচ্ছে। এটা প্রথমবারের মতো জনগণ সেই সুযোগটা পাচ্ছে। সাফ ফুটবলে মঙ্গলবার বিকাল চারটায় পাকিস্তান ও নেপাল ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো সম্প্রচারে যাবে এই বঙ্গবন্ধু স্যাটেলাইট। সন্ধ্যায় ভুটানের সঙ্গে বাংলাদেশের ম্যাচটিও দেখাবে এই স্যাটেলাইট।’

ভবিষ্যত পরিকল্পনা নিয়ে শাহজাহান মাহমুদ বলেন, ’অক্টোবরের দিকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিকভাবে সম্প্রচার কার্যক্রম শুরু করা নিয়ে চিন্তাভাবনা চলছে।‘

উল্লেখ্য, চলতি বছরের ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেস এপের লঞ্চিং প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ হয়। পরবর্তী সময়ে এটি সফলভাবে কক্ষপথে নিজস্ব অবস্থানে স্থাপিত হয়।