জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২০০ নম্বর কমলো

 

আজকের নারায়নগঞ্জঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার সাতটি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ কমাতে জেডিসির ৮৫০ নম্বরের পরীক্ষায় ২০০ নম্বর কমানো হয়েছে।

বৃহস্পতিবার (৩১ মে) শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ তথ্য জানান।

২০১৭ সালের জেএসসি পরীক্ষায় পরীক্ষার্থীদের মোট ১০টি বিষয়ে ৮৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২০১৮ সাল থেকে সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিদ্যামান ব্যবস্থায় ২০১৭ সালে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মোট ১০টি পত্রে ৮৫০ নম্বরের। এরমধ্যে বাংলা প্রথমপত্র ১০০, দ্বিতীয়পত্র ৫০, ইংরেজি প্রথমপত্র ১০০, দ্বিতীয়পত্র ৫০, গণিত এবং বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম, গার্হস্থ্য অর্থনীতি/কৃষি বিষয়ে ১০০ করে ৮০০ নম্বর ও তথ্য প্রযুক্তি ৫০ নম্বর।

সচিব বলেন, ‘এবার বাংলা ও ইরেজিতে ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে।’ প্রথমপত্র, দ্বিতীয়পত্র থাকবে না।

এসময় তিনি আরো বলেন, ‌‌আমরা পরীক্ষার চাপ কমাতে চাই, যত নম্বর কমাতে চাই ঠিক তত নম্বরের সিলেবাসও কমবে, দুই সাবজেক্ট বাদ দিয়ে একটা সাবজেক্ট করার জন্য প্রস্তাবনা এসেছিল, যে পরিমাণ নম্বর কমবে সিলেবাসও সে পরিমাণ কমবে। ‘