নাসিক মেয়র-মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাতে স্বাস্থ্য-শিক্ষায় সহযোগিতার আশ্বাস

আজকের নারায়নগঞ্জ ডেস্কঃ  নারায়ণগঞ্জ নগরীর সাথে শিক্ষা,স্বাস্থ্য,বাণিজ্য,পর্যটন,বিনিয়োগ,পরিবেশ, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

বৃহস্পতিবার(৭ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

এ সময় বিশেষ করে কোভিড পরবর্তী স্বাস্থ্যসেবা উন্নয়ন ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণের বিষয়ে গুরুত্ব আরোপ করেন তিনি।

নাসিকের প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে নগরীর নিতাইগঞ্জে অবস্থিত নগরভবনে আসেন রাষ্ট্রদূত মিলারসহ ছয় সদস্যের একটি দল। এ সময় তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিটি মেয়র ডা. আইভী।

শুভেচ্ছাপর্ব শেষে আমেরিকান রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও তার সফরসঙ্গীদের নিয়ে নিজ কক্ষে বৈঠকে বসেন নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

নাসিক মেয়র ও আমেরিকান রাষ্ট্রদূত ছাড়াও আলোচনাপর্বে অংশ নেন ডেপুটি চীফ অব মিশন হেলেন লা-ফেভ, ইউএসএইড বাংলাদেশ মিশনের পরিচালক ক্যাথরিন স্টিভেন্স, সিডিসি’র কান্ট্রি ডিরেক্টর নেলি কেডোস-ডেনিয়েলস, ত্রাণ কর্মকর্তা এলিন ডি গুজম্যান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল আমিন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ মোস্তফা আলী, প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ণ কর্মকর্তা ফরিদুল মিরাজ।

সাক্ষাৎকালে নারায়ণগঞ্জ নগরীর সংক্ষিপ্ত পরিচিতি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃক গৃহীত স্বাস্থ্যসেবা ও কোভিড কালীন বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনার উপরে একটি উপস্থাপনা তুলে ধরেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল আমিন।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নগরীর পরিবেশ, জলবায়ু, পর্যটন, ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ ও গণপরিসরসহ নগরীর বিভিন্ন অবকাঠামো উন্নয়ন ও পরিকল্পনার বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

আলোচনা পর্ব শেষে আমেরিকান রাষ্ট্রদূত ও তার সফরসঙ্গীদের পাটের তৈরি ব্যাগ,নকশিকাঁথা, কাঠের তৈরি ঘোড়া ও নাসিকের চলতি অর্থবছরের বাজেট বই উপহার দেন সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। বেলা তিনটার দিকে নগরভবন ত্যাগ করেন রবার্ট মিলার ও তার সফরসঙ্গীরা।

এর আগে সকালে নারায়ণগঞ্জের ঐতিহাসিক পানাম নগর পরিদর্শন করেন আমেরিকান রাষ্ট্রদূত আর্ল মিলার। ঢাকার আমেরিকান দূতাবাস সূত্রে জানা যায়, মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার ঐতিহ্যবাহী ও প্রাচীন নগর হিসেবে খ্যাত পানাম নগর পরিদর্শন করেন। তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে পানাম নগর পুনরুদ্ধার প্রকল্পের বিষয়ে অবহিত হন। পানাম নগর পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে উপস্থিত ছিলেন ইউএসএইড বাংলাদেশ মিশনের পরিচালক ক্যাথরিন স্টিভেন্স, প্রত্নতত্ত্ব বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায় প্রমুখ।