না.গঞ্জ সদরে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদের প্রতিবাদ সভা

জাহাঙ্গীর হোসেনঃ না.গঞ্জে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা আন্তর্জাতিক ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে ৩ বছরে রূপান্তরিত অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ বন্ধ, বিএনসিবি-২০২১ এর বিতর্কিত ধারা ও উপধারা সংশোধন ছাত্র-শিক্ষক ও পেশাজীবিদের সমস্যা সমাধান এবং ডিগ্রি ইঞ্জিনিয়ারদের সংগঠন আইইবি’র ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদ না.গঞ্জ জেলা শাখা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার সদর ইউএনও কার্যালয়ের সভাকক্ষে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদের জেলা শাখার আহবায়ক মো. হারুন-অর-রশিদ’র সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সংগঠনের ন্যায্য দাবি আদায়ে জোরালো বক্তব্য রাখেন কেনিক, আইডিইবি ঢাকা’র সহ সভাপতি এ,কে,এম, আবদুল মোতালিব।

স্বাগত বক্তব্য রাখেন জেনিক, আইডিইবি’র জেলা সভাপতি এস,এম, রমিজউদ্দিন। জেনিক, আইডিইবি’র না.গঞ্জ জেলা শাখার সদস্য সচিব মো. আনোয়ার হোসেন’র সার্বিক তত্ত্বাবধানে ও সঞ্চালনায় প্রতিবাদ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সদস্য সচিব শাহাদাত হোসেন হাওলাদার, যুগ্ম সদস্য সচিব এনামুল হক, ঢাকা জেলা সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক আঃ খালেক আকন্দ, সদস্য সচিব আবু সাঈদ মল্লিক, যুগ্ম আহবায়ক মো. নুরুদ্দিন ও সদস্য মো. ইয়াছিন মোল্লা প্রমূখ।

প্রতিবাদ সভায় বক্তাগণ বলেন, আগামীর কর্মচ্যালঞ্জ মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের চলমান মেয়াদ ৪ বছর থেকে ৩ বছর হ্রাসের আত্মঘাতী উদ্যোগ বন্ধ করতে হবে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা, উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও বিগত ৮/৯ বছরেও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০% পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয় নি।
বক্তাগণ আরো বলেন, এ শিক্ষা ব্যাবস্থায় বিরাজমান শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় সিফটে কর্মরত শিক্ষকদের সম্মানি, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা আধুনিকায়নে মনোযোগী হবার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে মনোযোগ দিতে হবে।