তিন কারনে ‘ইভিএম’এ আপত্তি ইসি মাহবুব তালুকদারের

আজকের নারায়নগঞ্জ ডেস্ক:  আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ক্ষেত্রে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আপত্তি প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাহবুব তালুকদার বলেন, আমি তিনটি কারণে আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট দিয়েছি। কারণ তিনটি হলো-

প্রথমত, অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দল ইভিএম ব্যবহারের বিরুদ্ধে।

দ্বিতীয়ত, ইভিএম ব্যবহারের জন্য কমিশন যাদের প্রশিক্ষণ দিচ্ছে তা অপর্যাপ্ত, জাতীয় নির্বাচনে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে যে সময়ের দরকার হবে তা আমাদের হাতে নেই।

তৃতীয়ত, ইভিএম ব্যবহারে ভোটারদের মধ্যে অনীহা রয়েছে। তাদের মধ্যে অভ্যাস গড়ে ওঠেনি। এজন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করাটা ঠিক হবে না।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ইভিএমের বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ লিখে নির্বাচন কমিশনের সভাকক্ষ থেকে বেরিয়ে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের অনুমোদন দেওয়ার বিরোধীতা করে বেরিয়ে যান তিনি।

আরপিও সংশোধনের বিষয়ে সভার কার্যপত্রে ছিল উল্লেখ করে তিনি বলেন, আমি মোটেও চাই না আরপিও সংশোধন হোক। আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না। আর এ জন্যই সভা থেকে বের হয়ে এসেছি।