পাগলা উচ্চ বিদ্যালয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রেসবিজ্ঞপ্তিঃ

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা । এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করার মধ্য দিয়ে উদযাপন করলো পাগলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, ও শিক্ষকরা৷। মংগলবার ১৬ ফেব্রুয়ারী স্কুল প্রাংগনে এ পুজা অনুষ্ঠিত হয়। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানান তারা।

সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহ তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন। বানী অর্চনা, পুস্পাঞ্জলী ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘটে।

পুজা অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন স্কুলের প্রধান শিক্ষক ব্রোজেন্দ্র নাথ সরকার, ধর্মীয় শিক্ষক নারায়ণ দেবনাথ, সিনিয়র শিক্ষক পরিমল মালাকার , চম্পা রানী বিশ্বাস, যুগল চন্দ্র খাস্কেল, রিনা রানী পাল, মৌসুমী সাহা ও ছন্দা রানী চক্রবর্তী সহ স্কুলের অন্যান্য শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীরা।