শ্যাম বেনেগালের পরিচালনায় বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা

বিনোদন ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  বিশ্বের মহান নেতাদের জীবনী নিয়ে বিভিন্ন সময় চলচ্চিত্র নির্মিত হতে দেখা গেলেও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে এখনও নির্মিত হয়নি কোনও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সেলুলয়েডের ফ্রেমে উঠে আসেনি এই মহান নেতার বর্ণিল জীবনের গল্প।

বিভিন্ন সময়ে কিছু তথ্যচিত্রে বঙ্গবন্ধুকে দেখা গেলেও মূল ধারার কোনও চলচ্চিত্রের ক্যানভাসে তুলে ধরা হয়নি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে। এবার বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মিত হতে যাচ্ছে।

এই বিষয়ে দুই বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র ও ডকুমেন্টারি তৈরির কথা ছিল।

এরপর থেকেই ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মাণের প্রক্রিয়া শুরু হয়। ভারতের পক্ষ থেকে ছবিটির পরিচালক হিসেবে শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাঙ্গুলির নাম প্রস্তাব করা হয়।

এবার সিনেমাটির ভারতীয় পরিচালকের নাম চূড়ান্ত করেছে বাংলাদেশ সরকার। চলচ্চিত্রটির পরিচালক হিসেবে থাকছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য নিশ্চিত করেছেন।

এই নির্মাতা এর আগে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন।

জানা গেছে, সিনেমাটিতে বাংলাদেশ থেকে একজন পরিচালক থাকবেন। শিগগিরই বাংলাদেশের পক্ষ থেকে একজন চলচ্চিত্রকারের নাম চূড়ান্ত করা হবে।

ছবিটিতে কারা অভিনয় করবেন? এই বিষয়ে এখনও কিছুই চূড়ান্ত হয়নি। সিনেমাটির অভিনয়শিল্পী কারা থাকবেন সেটি পরিচালকই ঠিক করবেন বলে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।