না‘গঞ্জের ৩ উপজেলায় অভিযানঃ ২ ইটভাটা উচ্ছেদ, ৪টিতে জরিমানা ৩৫ লক্ষ টাকা

প্রেসবিজ্ঞপ্তিঃ

নারায়ণগঞ্জে অবৈধ ইটভাটা বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করেছেন নারায়নগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তর। এ সময় ৩টি উপজেলায় অভিযান চালিয়ে ২টি ইটভাটা উচ্ছেদসহ ৪ টি ইটভাটা হতে ৩৫ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার(২৬ জানুয়ারী) সকাল ৮:০০ টা হতে বিকাল ৫:০০ টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ, বন্দর ও আড়াইহাজার উপজেলায় ৬টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট জনাব মোঃ আবু হাসান এর নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ, পুলিশ ও র‌্যাব-১১ এর সমন্বয়ে গঠিত একটি টীম এ অভিযানে অংশ নেন।

ইটভাটাগুলি হলো যথাক্রমে (১) মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-১, দশদোনা, বারপাড়া, বন্দর, নারায়ণগঞ্জ (২) মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-২, দশদোনা, বারপাড়া, বন্দর, নারায়ণগঞ্জ, ৩) মেসার্স এমমবি ব্রিকস, ফাউসা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ, ৪) মেসার্স জি এন ব্রিকস, ফাউসা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ, ৫) মেসার্স এ এস বি ব্রিকস-১, কর্ণগোপ, তারাবো, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ, ৬) মেসার্স এ এস বি ব্রিকস-২, কর্ণগোপ, তারাবো, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।

উল্লেখিত ইটভাটার মধ্যে মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-২, দশদোনা, বারপাড়া, বন্দর, নারায়ণগঞ্জ ও মেসার্স এ এস বি ব্রিকস-১, কর্ণগোপ, তারাবো, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ইটভাটার চিমনী সম্পূর্ণরূপে ভেঙ্গে উচ্ছেদ করা হয়েছে।

মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-২, বন্দর, নারায়ণগঞ্জ, মেসার্স এমবি ব্রিকস, ফাউসা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ, মেসার্স জি এন ব্রিকস, ফাউসা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ ইটভাটা ৩টির প্রত্যেককে ১০ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে এবং আগামী ১৫ দিনের মধ্যে ইটভাটার সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

মেসার্স এ এস বি ব্রিকস-২, কর্ণগোপ, তারাবো, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ইটভাটাটিকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

উল্লিখিত ইটভাটাগুলি পরিবেশগত ছাড়পত্র বিহীনভাবে আবাসিক এলাকা (ক্রমিক নং ১ ও ২), পৌরসভা (ক্রমিক নং- ৫ ও ৬) ও শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন (ক্রমিক নং-১,২,৩,৪) স্থানে পরিচালিত হচ্ছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রণ) আইন,২০১৩(সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লংঘনের কারণে অবৈধ ইটভাটাগুলিতে অভিযান পরিচালনা করা হয়েছে।

পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক অবৈধ ইটভাটা বন্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান মোবাইল কোর্টে সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন কারী পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।