মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে একটি বাঁশঝাড়সহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে সাবাড় করে দিয়েছে প্রতিপক্ষের লোকজন।

ঘটনাটি ঘটেছে উপজেলার প্রসাদপুর ইউনিয়নের এনায়েতপুর গ্রামে। এ ঘটনায় ভূক্তভোগী ইসাহাক আলী আদালতে একটি মামলা দায়ের করেছেন।

মামলাটি আমলে নিয়ে প্রসাদপুর ইউনিয়নের চেয়ারম্যানকে ঘটনার তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

ভূক্তভোগী ইসাহাক আলী মোল্লা জানান, ’আমার ভোগদখলীয় জমিতে একটি বাঁশ বাঁড়, আমবাগানসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। গত মঙ্গলবার সকালে প্রতিপক্ষের কবেজ আলী গংরা ভাড়াটিয়া লোকজনসহ দেশিয় অস্ত্র-শস্ত্র নিয়ে আমার জমির ৮২ টি বাঁশ, আম,মেহগনি ও কাঁঠাল গাছসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৩ লক্ষাধিক টাকার গাছ কেটে সাবাড় করে দেয়। পরে তারা কয়েকটি ভটভটিতে করে কাটা গাছগুলো নিয়ে সটকে পড়ে।’

তিনি আরও জানান, গাছ-বাঁশ কাটার সময় বাধা দেওয়ায় প্রতিপক্ষের লোকজন হত্যা করার জন্য তেড়ে আসলে আমরা সেখান থেকে পালিয়ে বাড়িতে গিয়ে আশ্রয় নিই। তিনি অভিযোগ করে বলেন, পৈত্রিক সুত্রে ও ক্রয়কৃত সম্পত্তিগুলো আমরা দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছি। প্রতিপক্ষরা বিভিন্ন সময় জমিগুলো দাবি করলে বিষয়টি নিয়ে এলাকায় একাধিকবার সালিশ বৈঠক হয়েছে। কিন্তু দাবির পক্ষে সঠিক কাগজপত্র না থাকায় বারবার তারা ব্যর্থ হয়েছেন।

এ ঘটনায় নওগাঁ আদালতে কবেজ আলীসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।