নির্মানের বছর পেরোলেও খুলছে না সোনারগাঁয়ের সেই পাবলিক টয়লেট !

সোনারগাঁ(আজকের নারায়নগঞ্জ): নির্মানের প্রায় এক বছর পেরিয়ে গেলেও পাবলিকের জন্য খুলে দেয়া হচ্ছেনা পাবলিকের জন্য নির্মিত মোগরাপাড়া চৌরাস্তা এলাকার পাবলিক টয়লেটটি। এতে একদিকে যেমন চরম ভোগান্তী পোহাতে হচ্ছে মোগরাপাড়া চৌরাস্তায় আসা টয়লেট ব্যবহারকারী কয়েক হাজার সাধারণ মানুষের।

অপরদিকে, টয়লেটটি উম্মুক্ত না করায় দখলদাররা টয়লেটের তিন পাশ ও ফুটপাত দখল করে নির্মাণ করেছে অস্থায়ী দোকানপাট। সেজন্য স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ টললেট দ্রুত জনগনের ব্যবহারের জন্য খুলে দেয়ার দাবি জানিয়েছেন। তবে উপজেলা প্রশাসন জানিয়েছে পাবলিক টয়লেটটি উম্মুক্ত করে দেয়ার জন্য ইজারার প্রক্রিয়া চলছে।

জানা গেছে, গত বছরের ২৯ শে জুলাই সোনারগাঁ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের আওতায় সোনারগাঁ মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় পাবলিকের জন্য ২০ লাখ টাকা ব্যয়ে একটি পাবলিক টয়লেট নির্মানের কাজ শুরু করে। গত বছরের অক্টোবর মাসের মধ্যে কাজটি সমাপ্ত হলে উপজেলা জনস্বাস্থ্য পাবলিক টয়লেটটি উপজেলা প্রশাসনকে বুঝিয়ে দেয়। কিছু বিভিন্ন জটিলতা দেখিয়ে উপজেলা প্রশাসন পাবলিক টয়লেট এখনো পাবলিকের ব্যবহারের জন্য উম্মক্ত করে দিতে পারেনি। ফলে যে উদ্দ্যেশ্যে নির্মাণ করা হয়েছে টয়লেটটি সে আশা এখনো পুরন করতে পারেনি উপজেলা প্রশাসন। এতে টয়লেট ব্যবহারের যে ভোগান্তী ছিল সে ভোগান্তী এখনো পোহাতে হচ্ছে মোগরাপাড়া চৌরাস্তায় আশা কয়েক হাজার সাধারণ মানুষের।

এ ব্যাপারে উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা নাজমুল সরকার জানান, মোগরাপাড়া চৌরাস্তায় আসা কয়েক হাজার মানুষের ভোগান্তীর কথা চিন্তা করে গত বছর একটি পাবলিক টয়লেট করার সিদ্ধান্ত গ্রহন করি। পরবর্তিতে ২০ লাখ টাকা ব্যয়ে ২ মাসের মধ্যে একটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজ সর্ম্পূন করে গত বছরই আমরা উপজেলা প্রশাসনকে বুঝিয়ে দেই। কি কারণে তারা টয়লেটটি ইজারা সর্ম্পূন করে ব্যবহারের জন্য খুল দিচ্ছে না তারাই বলতে পারবেন। এ ব্যাপারে আমাদের কোন কিছু করার নেই।