অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষনা ফতুল্লার মাইক্রোফাইবার গ্রুপের গার্মেন্ট

ফতুল্লা(আজকের নারায়নগঞ্জ): অবশেষে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে রপ্তানিমুখি পোষাক কারখানা ফতুল্লাস্থ মাইক্রো ফাইবার গ্রুপের লিবার্টি নিটওয়্যার লিমিটেড,মিডল্যান্ড নিটওয়্যার লিমিটেড (গার্মেন্টস) ।  তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শ্রমিকদের বিশৃংখল ও দাঙ্গা-হাঙ্গামায়  ব্যাপক ভাংচুরে প্রায় কোটি টাকার সম্পদ নষ্টের ৪দিন পরে  কারখানা কতৃপক্ষ এ ঘোষনা দিলো।

শুক্রবার(৯ অক্টোবর) মাইক্রো ফাইবার গ্রুপ এর সহঃ মহাব্যবস্থাপক (প্রশাসন ও মানবসম্পদ) মাসুদ আহমেদ স্বাক্ষরিত ওই নোটিশটি কারখানার নোটিশ বোর্ডে টানানো ছাড়াও সহ সংশ্লিষ্ট সকল দপ্তরে পাঠানো হয়।

নোটিশটি পাঠকের জন্য হুবহু তুলে ধরা হলো-

এতদ্বারা ফতুল্লাস্থ মাইক্রো ফাইবার গ্রুপের লিবার্টি নিটওয়্যার লিমিটেড, মিডল্যান্ড নিটওয়্যার লিমিটেড (গার্মেন্টস) এর সকল বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ০৬/১০/২০২০ইং রোজ মঙ্গলবার বেলা আনুমানিক ৩.০০ ঘটিকার সময় হতে কতিপয় উশৃংখল শ্রমিক কর্তৃক অবৈধ ধর্মঘটে লিপ্ত হইয়া পরিকল্পিতভাবে কারখানার সিসি টিভি ক্যামেরায় কালো কাপড় বেধে স্বাভাবিক উৎপাদন বন্ধ করে কারখানা অভ্যন্তরে এক অস্থিতিশীল নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি, বিশৃংখল ও দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি, কারখানা ভাংচুর এবং উর্ধ্বতন কর্মকর্তাদের এলোপাথারি শারিরীক আঘাত করে আহত করা হয় যাদের অধিকাংশই হাসাপাতালে চিকিৎসাধীন। ফলে কারখানা পরিচালনায় চরম অচলাবস্থা সৃষ্টি হয়। এমতাবস্থায় কারখানার সার্বিক নিরাপত্তার স্বার্থে আগামী ১০/১০/২০২০ই রোজ শনিবার থেকে গ্রুপের গার্মেন্টস শাখা
দুইটির কাটিং, সুইং এবং ফিনিশিং সংশ্লিষ্ট সকল বিভাগের কার্যক্রম বাংলাদেশ শ্রম আইন ২০০৬ইং এর ১৩ (১) ধারা অনুসারে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হল।

কারখানা খোলার তারিখ পরবর্তীতে নোটিশের মাধ্যমে জানানো হবে।

তবে এ আদেশ প্রশাসন, হিসাব, অডিট, নিরাপত্তা এবং মেইনটেন্যান্স বিভাগের কর্মকর্তা এবং কর্মচারীদের বেলায় প্রযোজ্য হবে না।

এখানে উল্লেখ থাকে যে, ঘটনার অব্যবহিত পরেই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক কারখানায় উপস্থিত হয়ে বিকেএমইএ, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শিল্প পুলিশ, থানা পুলিশের প্রতিনিধি এবং শ্রমিকদের উপস্থিতিতে ঘটনা তদন্তের জন্য ৭ ও ৮ অক্টোবর ২০২০ ২দিনের সাধারণ ছুটি ঘোষনা করেন।