সেই ব্যবধান: উজবেকদের কাছে হারলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে আজ উজবেকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। এই ম্যাচটি নতুন কোচ জিমি ডে’র প্রথম পরীক্ষা ছিল। বাংলাদেশের পাশাপাশি তিনিও পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। প্রথম ম্যাচেই ৩-০ ব্যবধানে হার মেনেছে ডে’র শিষ্যরা।

এ নিয়ে তিন-তিনবার উজবেকিস্তানের কাছে হারল বাংলাদেশ। তিনবারই ব্যবধান ৩-০। ২০১০ প্রথম ৩-০ ব্যবধানে হার মানে। এরপর ২০১৪ সালেও একই ব্যবধানে হার মানে। আজ মঙ্গলবারও হারের ব্যবধান ৩-০!

জাকার্তার পাকান সারি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বাংলাদেশের উপর চাপ প্রয়োগ করে খেলতে থাকে উজবেকরা। তার ফলও পেয়ে যায় তারা। ২৩ মিনিটে উজবেকিস্তানের উরিনবোয়েভ জাবিখিলোর গোল করে এগিয়ে নেন সাবেক চ্যাম্পিয়নদের। এ সময় ডান দিক দিয়ে আলিবায়েভেবের ক্রসে হেড দিয়ে বল জালে জড়ান উরিনবোয়েভ। প্রথমার্ধে এই একটি গোলই হয়।

বিরতির পর ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন উজবেকিস্তানের খামদামভ দোস্তোনবেগ। আর ৬৬ মিনিটে তৃতীয় গোলটি করেন আলিবায়েভেব ইকরাম। তাতে ৩-০ ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। অবশ্য বাংলাদেশ দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার ‍দুর্দান্ত কিছু সেইভের কারণে গোল ব্যবধান বাড়েনি।

গ্রুপ পর্বে আগামী বৃহস্পতিবার থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। আর শেষ ম্যাচ খেলবে কাতারের বিপক্ষে। এ নিয়ে নবমবারের মতো এশিয়ান গেমস ফুটবলে অংশ নিয়েছে বাংলাদেশ। আগের আট আসরে অংশ নিয়ে একবারও গ্রুপ পর্বের গণ্ডি পেরুতে পারেনি। এবার শুরুতেই হার মেনেছে লাল-সবুজের জার্সিধারীরা। এখান থেকে ঘুরে দাঁড়াতে পারবে কী?