পঞ্চবটিতে ইজিবাইক চালকের মাথা ফাটালো চাঁদাবাজ হামিদ

ফতুল্লা(আজকের নারায়নগঞ্জ):  ফতুল্লার পঞ্চবটি-বক্তাবলী সড়কে বেপরোয়া হয়ে উঠেছে চিহ্নিত চাঁদাবাজ আব্দুল হামিদ। চাঁদার দাবীতে এক ইজিবাইক চালককে পিটিয়ে মাথা ফাটিয়ে গুরুতর রক্তাক্ত জখম করার অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে।

শনিবার বেলা ১১টার দিকে ফতুল্লার পঞ্চবটি এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর আহত ইজিবাইক চালক মোঃ শাকিল (১৯)কে রক্তাক্ত অবস্থায় খানপুর ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়েছে।

আহত শাকিল ফতুল্লার বক্তাবলী ইউনিয়ন পূর্ব গোপালনগর এলাকার মোঃ মনির হোসেন এর ছেলে।

অপর দিকে অভিযুক্ত আব্দুল হামিদ (৫৭) মৃত কালাচান এর ছেলে। সে বর্তমানে নরসিংপুর এলাকায় বসবাস করছে।

ঘটনার পর শনিবার রাতে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন আহত ইজিবাইক চালক শাকিল।

অভিযোগ সূত্রে জানা গেছে, ইতিপূর্বে ফতুল্লা থানাধীন পঞ্চবটি-বক্তাবলী সড়কে লাইনম্যান হিসেবে কাজ করতো অভিযুক্ত চাঁদাবাজ আব্দুল হামিদ। ওই সড়কে ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছে শাকিল। কিন্তু আব্দুল হামিদ লাইনম্যানের দায়িত্ব পালন করা কালে চালকদের কাছ থেকে জোর করে চাঁদা উত্তোলন করত। দাবীকৃত চাদা না পেলেই চালকদের উপর চলতো নির্মম নির্যাতন। বিষয়টি ওই লাইনের শ্রমিক সংগঠনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা জানতে পেরে চাঁদাবাজ আব্দুল হামিদকে লাইনম্যান থেকে অপসারন করে দেয়া হয়। এতে আরো হিংস্র হয়ে উঠে ওই চাঁদাবাজ। সড়কটিতে চলাচল রত ইজিবাইক চালক এবং শ্রমিক নেতৃবৃন্দদের হুমকি দিয়ে আসছিল সে।

শনিবার (১১ আগস্ট) বেলা ১১টার দিকে পঞ্চবটি ইজিবাইক স্ট্যান্ডের সামনে চালক শাকিলের কাছে অযৌক্তিক ভাবে চাঁদা দাবী করে আব্দুল হামিদ। চাঁদা দিতে অস্বীকার করায় মারধরের একপর্যায়ে লোহার রড দিয়ে মাথায় আঘাত করে রক্তাক্ত জখম করে শাকিলকে। এসময় অন্যান্য শ্রমিকরা এগিয়ে আসলে তাদের মারধরের হুমকি দেয়া হয়।

সড়ক পথে ইজিবাইক ও অন্যান্য পরিবহন থেকে চাঁদাবাজি রোধে ফতুল্লা মডেল থানার ওসি শাহ মোঃ মঞ্জুর কাদের পিপিএম এর কঠোর অবস্থান লক্ষ্য করা গেলেও সাইনবোর্ড ও পঞ্চবটি-কাশিপুর রুটে অবাধ চাঁদাবাজদের বিচরনে তার নজর নেই বলে সংশ্লিষ্টদের অভিযোগ।  হিসাবে ওসির এই কঠোরতাকে তোয়াক্কা না করে চাঁদা আদায়ে মরিয়া হয়ে উঠা আব্দুল হামিদের কর্ম কান্ডই অন্যতম উদাহরন।

এছাড়াও নারয়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ.কে.এম শামীম ওসমানের নাম ভাঙ্গিয়ে ভূঁয়া লিফলেট তৈরী বিভিন্ন মিথ্যা প্রপাগান্ডা ছড়ানো সহ অভিনব কায়দায় সকলকে বিভ্রান্ত করছে বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে।