দুবাই অর্থ পাচার: ফালুসহ নয় ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা!

আজকের নারায়নগঞ্জ ডেস্ক:  বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার দুবাইয়ে পাচারের অভিযোগে বিএনপি নেতা মোসাদ্দেক আলী ফালুসহ নয় ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয় থেকে ইমিগ্রেশন পুলিশ বরাবর পাঠানো সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা চিঠি সূত্রে এ তথ্য জানা গেছে।

অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় এবং অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিগণ দেশত্যাগ করার চেষ্টা করেছেন, এমন তথ্য থাকায় তাদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে জানিয়েছেন।

নিষেধাজ্ঞাপ্রাপ্তরা হলেন- বিএনপি নেতা ও প্রাক্তন সংসদ সদস্য মোসাদ্দেক আলী ফালু, আরএকে পেইন্টস লিমিটেডের পরিচালক এস এ কে ইকরামুজ্জামান, তার ছেলে ও আরএকে কনজুমার প্রোডাক্টস লিমিটেডের পরিচালক মো. কামারুজ্জামান, একই প্রতিষ্ঠানের পরিচালক মোহাম্মদ আমির হোসাইন, পরিচালক এম এ মালেক, জুলপাহার বাংলাদেশ লিমিটেডের পরিচালক সৈয়দ এ কে আনোয়ারুজ্জামান, রোজা প্রোপার্টিজ লিমেটেডের মো. আসফাক উদ্দিন আহমেদ, আরএকে পাওয়ার লিমিটেডের পরিচালক ইঞ্জিনিয়ার মাকসুদুল করিম এবং আরএকে পেইন্টস লিমেটেডের পরিচালক সাইলিন জামান আক্তার।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, মোসাদ্দেক আলী ফালু ও অন্যদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, তথ্য গোপন ও জালিয়াতিপূর্বক অবৈধ উপায়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার মানিলন্ডারিংয়ের মাধ্যমে দুবাইয়ে পাচারের অভিযোগ রয়েছে। তারা বিদেশে অফশোর কোম্পানি খুলে মানিল্ডারিং ও হুন্ডির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে অর্থ পাচার করেছেন। এ বিষয়ে প্রাথমিক সত্যতা পাওয়ায় ও অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিগণ দেশত্যাগ করার চেষ্টা করেছেন, এমন তথ্য থাকায় তাদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।