রাজপথে বৃষ্টিভেজা অভিনয় শিল্পীরা

বিনোদন ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):   যেভাবে চলছে সেভাবে আর নয়, এবার শুধুই প্রতিবাদ। এই প্রতিবাদ দেশের সব শ্রেণী ও পেশার মানুষের। যে সড়ক দিনের পর দিন সাধারণ মানুষের জীবন কেড়ে নিচ্ছে, আজ সেই সড়কে দাঁড়িয়ে পড়েছে লাখ লাখ শিক্ষার্থী। যাদের এই দাবির পক্ষে সমর্থন জানিয়েছে দেশের শোবিজ অঙ্গন। প্রত্যেকেই নিজ নিজ স্থান থেকে শিক্ষার্থীদের এই দাবির সমর্থন করছেন। কেউ কেউ নেমে পড়েছেন রাস্তায়। দাবি শুধু একটাই- ‘নিরাপদ সড়ক চাই’।

রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনা, আন্দোলনরত শিক্ষার্থীর ওপর পিকআপ ভ্যান চালিয়ে দেওয়া। অবরোধকালে কলেজছাত্রের মাথা ফাটিয়ে দেওয়া। কুমিল্লায় শিক্ষার্থীদের ওপর ট্রাক উঠিয়ে ছাত্রী হত্যা। এসব ঘটনায় উত্তাল সারা দেশ।

গতকাল রাজধানীর উত্তরায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে রাস্তায় নেমে মিছিল করেছেন অভিনয়শিল্পী তৌসিফ মাহবুব, জাকিয়া বারী মম, নাজিয়া হক অর্ষা, নওশীন নাহরিন মৌ, নাদিয়া আহমেদ, নাবিলা ইসলাম, তানজিম হাসান অনিক ও নাট্যনির্মাতা সকাল আহমেদসহ আরও অনেকে।

শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে নামার বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেন নাট্যনির্মাতা সকাল আহমেদ। তার কয়েক ঘণ্টা পর অভিনেতা অনিক বৃষ্টি ভেজা শিক্ষার্থীদের সঙ্গে রাস্তায় নেমে আন্দোলনের যোগ দেওয়ার ভিডিও পোস্ট করেন।

সেই ভিডিওর ক্যাপশনে অনিক লেখেন, ‘আর চুপ থাকতে না পেরে আজ আমরা সবাই একসঙ্গে আন্দোলনে। স্টুডেন্টদের সঙ্গে উত্তরায় যোগদান করেছি। আমাদের এই আন্দোলন সফল হোক এবং কাল আন্দোলন চললে আমরা আবারও নামব।’

এর কিছুক্ষণ পর অভিনেতা তৌসিফ মাহবুব ফেসবুকে তার একটি পোস্টে লেখেন, ‘নেমেছিলাম ছোট ভাইদের সঙ্গে, হাঁটলাম, স্লোগান দিলাম, ভিজলাম, আন্দোলন শেষ করে শুটিংয়ে ফিরলাম। আমি কোনো ফেসবুক সেলেব্রিটি না, তাই ভিডিও বা ছবি তোলার ইচ্ছা বা প্রয়োজন হয় নাই। আমার আজকের অভিজ্ঞতা থেকে লিখছি : কোনো ছাত্র ভাংচুর করছে না। করছে কিছু ছেলে পেলে যাদের দেখে আমার স্কুল-কলেজে পড়ে বলে মনে হয়নি। কিছু পুলিশের লাইসেন্স নেই। হতাশ হইনি, জানতাম তো। পুলিশ বিনা কারণে কাউকে কিছু করছে না এবং আমাকে দিয়ে আজকের উত্তরার আন্দোলন শেষ করার ঘোষণা দেওয়ালো, কই আমাকে তো এরেস্ট করল না? কয়েকজন মায়েদের দেখলাম এই ভিড়ে বাচ্চাদের খাবার ও পানি দিচ্ছে। স্কুল-কলেজের ছোট ভাইদের দেখে বুঝলাম দেশটা গোল্লায় যাবে না, ভবিষ্যৎ উজ্জল। ছোট ভাই ও বোনেরা প্রমিস কাল আন্দোলন চললে আমি আবার নামব, স্লোগান দেব, রোদে পুড়ব, বৃষ্টিতে ভিজব আর তোমাদের থেকে শিখব কীভাবে দেশ চালাতে হয়।’

এরপর অভিনেত্রী নওশীন তার নিজের একটি পোস্টে লিখেন, ‘নিজেকে হালকা লাগছে। গত কয়েকটা ঘণ্টা খুব কষ্ট পাচ্ছিলাম। তোমাদের সাথে রাস্তায় দাঁড়িয়ে কথা বলে নিজেকেও তোমাদের মতো সচেতন নাগরিক মনে হচ্ছে এখন। তৌসিফ মাহবুবের মতো আমি এবং আমরাও বলতে চাই। শিখব তোমাদের কাছ থেকে, কীভাবে দেশ চালাতে হয়। কীভাবে বঙ্গবন্ধুকে বুকে নিয়ে এগিয়ে যেতে হয়।