পরবর্তী চন্দ্রগ্রহণ ২০২৫ সালের ৭ সেপ্টেম্বর!

আন্তর্জাতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ): শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। উচ্ছ্বসিত পৃথিবী। পূর্ণিমার দিন এমন এক বিরল ঘটনা ঘিরে কৌতূহল শেষ নেই। সবচেয়ে বড় কৌতূহল ছিল রক্তবর্ণ চাঁদকে ঘিরে। ২৭ জুলাইয়ের অন্যতম আকর্ষণ ছিল ব্লাড মুন।

২০১৮ সালের চন্দ্রগ্রহণ কেন তাৎপর্যপূর্ণ ? ২৭ জুলাইয়ের চন্দ্রগ্রহণ কেবলমাত্র শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হিসাবেই সবচেয়ে বেশি আকর্ষণের কেন্দ্রে ছিল। তার সঙ্গে ব্লাড মুন -এর গুরুত্ব যোগ হওয়ায়, এই চন্দ্রগ্রহণ আরও তাৎপর্য পেয়েছে।

তবে এই ধরনের বিরল মহাজাগতিক দৃশ্য ফের কবে দেখা যাবে তা নিয়ে রয়েছে বিস্তর কৌতূহল। আকাশ থেকে পরবর্তী চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০২৫ সালের ৭ সেপ্টেম্বর। এমনই তথ্য জানিয়েছে মার্কিন মহাকাশ বিজ্ঞান চর্চাকেন্দ্র নাসা। সেদিন আকাশে দেখা যাবে এই বিরল মহাজাগতিক ঘটনা।

২০২৫ সালের পর কবে হবে চন্দ্রগ্রহণ ? ২০২৫ সালের পর ফের একবার চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০২৯ সালের ২৬ জুন। সেদিন ৪২ মিনিট মত গ্রহণপর্ব চলবে। ২০২৯ সালের চন্দ্রগ্রহণটি হবে পূর্ণগ্রাস।

২০২৯ সালের গ্রহণ কোন কোন জায়গা থেকে দেখা যাবে? ২০২৯ সালের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারত ছাড়াও , আমেরিকা, ইওরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে। এমনই তথ্য দিয়েছে নাসা।