মন্ত্রীপাড়ার ৪৫ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা

নগর সংবাদ (আজকের নারায়নগঞ্জ ):   ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-১ এর ধানমন্ডি, কলাবাগান, সেগুনবাগিচা ও মন্ত্রীপাড়া এলাকার ৪৫ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

শনিবার রাজধানীর বীর উত্তম সিআর দত্ত সড়কের কাঁঠালবাগান ঢালে এডিস মশার লার্ভা শনাক্তকরণ ও ধ্বংসকরণ কর্মসূচির উদ্বোধনকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন এ বলেন।

ডিএসসিসির এই অঞ্চলে ব্যাপক হারে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।

সাঈদ খোকন বলেন, গত ২৫ জুন থেকে আমাদের এ কর্মসূচি চলাকালে প্রতিটি ওয়ার্ডের বাসায় বাসায় গিয়ে আমাদের কর্মীরা এডিস মশার লার্ভা ধ্বংস করেছে। পাশাপাশি এসব বাসার মালিকদের এ বিষয়য়ে সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৯ হাজার ৫৪২টি বাড়িতে আমাদের কার্যক্রম পরিচালিত হয়েছে।

তিনি বলেন, আমাদের কার্যক্রমের মাধ্যেমে আমরা জানতে পেরেছি, অঞ্চল-১ এ প্রায় ৪৫ শতাংশ বাড়িতেই এডিস মশার লার্ভা পাওয়া গেছে, যা খুবই উদ্বেগজনক। এ কারণে আমরা এডিস মশার লার্ভা ধ্বংসকরণে আবারো কর্মসূচি নিয়েছি। এতে অঞ্চল-১ কে বেশি গুরুত্ব দিচ্ছি। বিশেষ করে ধানমন্ডি, কলাবাগান, মন্ত্রীপাড়া ও সেগুনবাগিচা এলাকার বাসাগুলোতে এডিস মশার লার্ভা বেশি পাওয়া গেছে। এই এলাকার প্রতি তিনটি বাড়ির একটিতে আমরা মশকের লার্ভা পেয়েছি। দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল ২, ৩, ৪, ৫ এলাকার অবস্থা ভালো আছে। হিসেব অনুযায়ী, এই এলাকার বাড়িগুলোর অবস্থা অতটা উদ্বেগজনক নয়।

এ সময় মেয়র তার সংস্থার মতো ঢাকার আশপাশের সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোকেও একযোগে এই কর্মসূচি পালন করার আহ্বান জানান।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, সচিব মো. শাহাবুদ্দিন খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহউদ্দীন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন প্রমুখ।