ক্রিকেট তারকাদের প্রসংশায় ভাসছেন ইমরান

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ): সরকারিভাবে এখনও ঘোষণা আসেনি। তবে বেসরকারিভাবে বলা যায় পাকিস্তানে সরকার গঠন করছেন ইমরান খান। তার আরেকটি পরিচয় তিনি ক্রিকেটার। ১৯৯২ সালে তার হাত ধরেই প্রথমবারের মতো বিশ্ব ক্রিকেটের শিরোপা ঘরে তোলে পাকিস্তান। এরপর আর কোনও শিরোপা ঘরে তুলতে পারেনি। ১৯৯৯ সালে আরেক লিজেন্ড ওয়াসিম আকরামের হাত ধরে ফাইনালে গেলেও শিরোপা আর ছুঁয়ে দেখা হয়নি পাকিস্তানের। গত ২৫ জুলাই বুধবার ১১তম জাতীয় নির্বাচনে জয়ী হন বিশ্ব ক্রিকেটের এ লিজেন্ড। তার এমন সাফল্যে অভিনন্দন পাচ্ছেন ক্রিকেট বিশ্ব থেকে। পাকিস্তানের পাশাপাশি ভারতের সাবেক ক্রিকেটাররাও পিছিয়ে নেই।

কপিল দেব
পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ককে তার নতুন দায়িত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। তিনি বলেন, ‘এটা একটা দারুণ কৃতিত্বের ব্যাপার। দেশের সামনে ক্রিকেট খেলাটা কিছুই নয়। তবে এটা বলব, বিশ্বকাপ জেতার সময় ইমরান যেরকম আবেগপ্রবণ ছিল, এখনও সে রকমই আছে। আশা করব, ওর এই সাফল্য দেশের উপকারে লাগবে।’কপিল আরও বলেন, আমার মতে ক্রিকেটের চেয়ে দেশ অনেক বড়। আমি আশা করছি ভারত ও ইমরান সরকার দুই দেশের মধ্যকার বড় ইস্যুগুলো সমাধান করবে ও দুই দেশের মধ্যে আবারো শান্তি ফিরিয়ে আনবে। আমি মনে করি ক্রিকেট আবারো মাঠে গড়াবে। দুই দেশই বর্তমানে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। ইমরানের উচিত দুই দেশের মধ্যে সুসম্পর্ক গড়তে কাজ করা উচিৎ।কপিল আরও বলেন, ইমরান অনেক বারই ভারতে এসেছে। ও আমাদের ক্রিকেট প্রেম সম্পর্কে ভালই ওয়াকিবহাল। ও হয়তো দু’দেশের কূটনৈতিক সম্পর্ক উন্নত করার ওপরে নজর দেবে। আর সেটা যদি ক্রিকেটের সাহায্য করা যায়, তা হলে আমরা, ক্রিকেটারেরা খুব খুশি হব।

ওয়াসিম আকরাম
ইমরানকে অভিনন্দন জানিয়ে বাইশ গজে বিশ্বজয়ের ক্ষেত্রে ইমরানের অন্যতম প্রধান অস্ত্র সুলতান অব সুইং খ্যাত ওয়াসিম আকরাম এক টুইটে বলেন, তোমার নেতৃত্বে আমরা ১৯৯২ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলাম। তোমার নেতৃত্বেই আমরা আবার একটি মহান দেশ হয়ে উঠতে পারি।বৃহস্পতিবারই ইমরানের সঙ্গে সাক্ষাৎ করে তাকে অভিন্দন জানিয়ে এসেছেন আকরাম। সেকথা জানিয়ে তিনি বলেন, দেশের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালাম। সব কিছুই সরকারি রীতি মনে হলো। তবে আমি এখনও ইমরানকে অধিনায়কই বললাম।

আজহারউদ্দিন
ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিন বলেন, ইমরান ভারত-পাকিস্তান ক্রিকেটে স্মরণীয় এক চরিত্র। আমাদের সময়ের খুব জনপ্রিয় তারকা সে। বিশ্ব  ক্রিকেটে ইমরানের অবস্থান অনেক ওপরে। তার প্রশংসায় সে দেশের অনেক তরুণ ক্রিকেটারের নতুন দিগন্ত খুলেছে। প্রতিপক্ষ দলের তরুণদের প্রশংসা করা থেকে কখনও পিছিয়ে থাকেননি তিনি। কখনও স্লেজিং করতে দেখিনি তাকে। বিশ্বের সেরা অধিনায়কদের তালিকায় ইমরান থাকবে।সাবেক ভারতীয় এ অধিনায়ক আরও বলেন, একটি ক্রিকেট দলের অধিনায়কত্ব করা আর দেশকে নেতৃত্ব দেয়া কিন্তু এক নয়। আজহারউদ্দিন ক্রিকেটীয় ভাষায় বলেন, যোগ্য অধিনায়ক ও দারুণ বোলার ছিলেন ইমরান। ব্যাটসম্যানের দিকে ধেয়ে আসা তার ইনডিপারগুলো খেলতে বেশ সমস্যায় পড়তে হতো।আজহার আরও বলেন, ক্রিকেট মাঠে দাঁড়িয়ে ইমরান তার নিজের সিদ্ধান্ত নিতেন। কারও সাহস হতো না মাঝখানে আসার। প্রধানমন্ত্রী ইমরান নিজের সিদ্ধান্ত নিতে পারেন কিনা তা দেখার অপেক্ষায় থাকলাম। যদি পারেন, ক্রিকেটের মতোই পাকিস্তান পাবে ভালো এক ‘অধিনায়ক’!

রমিজ রাজা
পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকর হিসেবে কাজ করা রমিজ রাজা টুইটে লিখেছেন, নেতা হিসেবে ইমরানের চেয়ে ভালো উদাহরণ আর কে হতে পারে? সুপারস্টার হিসেবে ওর তুলনা মেলা ভার। অথচ বাইশ বছর ধরে এই একটা লক্ষ্য এবং আদর্শের জন্য লড়াই করে গিয়েছে। ও সব সময়ই বাকিদের চেয়ে আলাদা। ইমরানকে প্রধানমন্ত্রী হিসেবে পেয়ে আমরা গর্বিত।  

ওয়াকার ইউনুস
টু ডব্লিউয়ের আরেক ডব্লিউ ওয়াকার ইউনুস বলেন, বিশেষ কৃতজ্ঞতা মহান নেতা। অত্যন্ত সরল, সৎ এবং বাস্তববাদী। আপনার মতো পরামর্শদাতার ছাত্র হতে পেরে গর্বিত। অভিনন্দন অধিনায়ক।

শহিদ আফ্রিদি
ইমরানকে অভিনন্দন জানিয়ে শহিদ আফ্রিদির লিখেছেন, এই ঐতিহাসিক জয়ের জন্য অভিনন্দন। ২২ বছরের লড়াই এত দিনে সফল হলো। এই সাফল্যটা ওর প্রাপ্য। তোমার কাছ থেকে পাকিস্তান অনেক কিছু প্রত্যাশা করে। আশা করব, তুমি আমাদের সামনে থেকেই নেতৃত্ব দেবে।

শোয়েব আখতার
সাবেক তারকা পেসার শোয়েব আখতার বলেছেন, অভিনন্দন ইমরান খান। আপনি এটা পেরেছেন। প্রধানমন্ত্রী হিসেবে আপনিই সেরা পছন্দ।শুধু ভারত পাকিস্তান নয়। বাইরে থেকেও অভিনন্দন বার্তা আসছে।

ইয়ান বিশপ
ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার এবং ধারাভাষ্যকার ইয়ান বিশপ বলেছেন, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ইমরানকে আমার হৃদয়ের অন্তঃস্থল থেকে অভিনন্দন। দুর্দান্ত সাবেক একজন খেলোয়াড় একটি দেশের সর্বোচ্চ পর্যায়ে এসেছেন, জানতে পেরে গর্ববোধ হচ্ছে। আপনি যেন সততার সঙ্গে নেতৃত্ব দিতে পারেন এবং দৃষ্টান্ত স্থাপন করেন, সেই কামনা করছি।

হার্শা ভোগলে
ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে বলেছেন, শেষ পর্যন্ত ইমরান খান প্রধানমন্ত্রী হলেন। ক্রিকেটার হিসেবে তাকে দারুণ শ্রদ্ধা করি এবং ক্রিকেট অধিনায়ক হিসেবেও। তিনি একটি জাতিকে কিভাবে নেতৃত্ব দেন, সেটা দেখার জন্য মুখিয়ে আছি।