৩ আগস্ট পর্যন্ত বৃষ্টি থাকবে – আবহাওয়া অধিদপ্তর

সারাবাংলা(আজকের নারায়নগঞ্জ):  দেশের বিভিন্ন স্থানে ২ থেকে ৩ আগস্ট পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ গনমাধ্যমকে আজ শুক্রবার দুপুরে এ তথ্য জানিয়ে বলেন, আগস্ট মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। আগস্ট মাসে ঢাকায় ৩১২ মিলিমিটার, ময়মনসিংহে ৩৪০ মিলিমিটার, চট্টগ্রামে ৫৫৬ মিলিমিটার, সিলেটে ৪৫৬ মিলিমিটার, রাজশাহী ২৭৯, রংপুরে ৩৮০, খুলনা ৩৩৯ মিলিমিটার, বরিশালে ৫১৯ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে বন্যার আশঙ্কা নেই।
তিনি আরও বলেন, আজ সকাল থেকে রাজধানীতে বৃষ্টিপাত হয়েছে ১০ মিলিমিটার। বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কিছুটা বেশি। আজ ঢাকায় ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
আবহাওয়া অফিস আরও জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।