খুলনা-৪ আসনের সংসদ সদস্য সুজা‘র ইন্তেকাল

সারাবাংলা(আজকের নারায়নগঞ্জ):  খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

৬৫ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করা সাংসদ মোস্তফা রশিদীর পারিবারিক সূত্র জানায়, মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আট মাস আগে তার কিডনি প্রতিস্থাপন করা হয়। ১৮ জুলাই আবার চিকিৎসার জন্য তিনি সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে সুজার সঙ্গে ছিলেন তার স্ত্রী। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

এস এম মোস্তফা রশিদী সুজা ১৯৭৭ সালে প্রথম পৌর কমিশনার নির্বাচিত হন। ১৯৮৬ সালের সংসদ নির্বাচনের সময় তিনি মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। ১৯৮৬ সালের পর দলীয় সভানেত্রীর নির্দেশে জেলা আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হন। ১৯৯১, ১৯৯৬ ও ২০১৪ সালে তিন দফায় খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দীঘলিয়া) থেকে সাংসদ নির্বাচিত হন এই নেতা। ১৯৯১ সালে খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। ১৯৯৬ সালে সরকারদলীয় হুইপ ছিলেন তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, ২০০২ সালে যৌথ বাহিনীর অপারেশন ক্লিনহার্টে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হন এস এম মোস্তফা রশিদী সুজা। তত্ত্বাবধায়ক সরকার মামলা দিলে তিনি বিদেশে চলে যান। এ কারণে ২০০৮ সালে প্রার্থী হতে পারেননি। পরে উচ্চ আদালত থেকে খালাস পান।

এস এম মোস্তফা রশিদী সুজার মৃত্যুর সংবাদে খুলনার আওয়ামী পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা পৃথকভাবে গভীর শোক প্রকাশ করেছেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন।