বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ দিয়ে এশিয়া কাপ শুরু ১৫ সেপ্টেম্বর

ক্রীড়া ডেস্ক (আজকের নারায়নগঞ্জ): আসন্ন এশিয়া কাপ ২০১৮ আসরের সময়সূচী ষোষণা করেছে আইসিসি । ছয়টি দেশ নিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে এবারের এশিয়া কাপ।

এশিয়া কাপে অংশ নেওয়া দলগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তান। এই দেশগুলো এশিয়া কাপে অংশগ্রহণের বিষয়টি এরই মধ্যে নিশ্চিত করেছে। তবে ষষ্ঠ দল হিসেবে কারা অংশ নেবে তা এখনো নির্ধারিত হয়নি।

ষষ্ঠ দল হিসেবে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, হংকং, ওমান, মালেয়েশিয়া এবং সিঙ্গাপুরের মধ্যে যে কোন একটি দল বাছাইপর্ব পেরিয়ে মূল আসরে যোগ দেবে। এশিয়া কাপে অংশ নেওয়া এই ছয় দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে `এ` গ্রুপে ভারত, পাকিস্তান এবং বাছাইপর্ব উৎরানো দল অংশ নেবে। আর `বি` গ্রুপে অংশ নেবে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।

এবারের এশিয়া কাপের আসর বাংলাদেশ এবং শ্রীলংকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে। ১৫ সেপ্টেম্বর দুবাইতে শ্রীলংকার বিপক্ষে খেলার পর বাংলাদেশ গ্রুপে তাদের শেষ ম্যাচ খেলবে ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। এছাড়া ভারত ২০০৬ সালের পর পাকিস্তানের বিপক্ষে আবার দুবাইতে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে।

ওদিকে বাংলাদেশ টাইগাররা তাদের প্রথম ম্যাচের পর চারদিনের বিরতী নিয়ে মাঠে নামবে। আর ভারত তাদের গ্রুপ পর্বের দুই ম্যাচ খেলবে পরপর। ১৮ সেপ্টেম্বর ভারত বাছাইপর্ব পেরিয়ে আসা দলের মুখোমুখি হওয়ার পর ১৯ সেপ্টেম্বর আবার মুখোমুখি হবে পাকিস্তানের।

গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলের সেরা দুই দল সুপার ফোরে খেলবে। সেখানে আবার প্রত্যেক দল একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। দুই গ্রুপ থেকে আসা সেরা চার দল খেলবে মোট ছয়টি ম্যাচ। তাদের মধ্যে যে দুই দল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকবে তারা ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে ফাইনাল খেলবে।