৫২ নদীর পানি বেড়েছে,আরো বাড়ার আশঙ্কা

সারাবাংলা(আজকের নারায়নগঞ্জ):  আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী, মুহুরী, হালদা, সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি সমতলে দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এর ফলে চট্টগ্রাম, ফেনী, বান্দরবান ও কক্সবাজার জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বাংলাদেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অঞ্চলে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতলে স্থিতিশীল রয়েছে এবং উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

গঙ্গা-পদ্মা নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে। এ ছাড়া ২৪ ঘণ্টায় উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের তিস্তা, ধরলা, সুরমা, কুশিয়ারা, মনু ও খোয়াই নদীর পানি সমতলে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

আজ সকাল ৯টার তথ্য অনুযায়ী, ৫২টি নদীর পানি বৃদ্ধি পেয়েছে, হ্রাস পেয়েছে ৩৭টি নদীর। অপরিবর্তিত আছে পাঁচটি নদীর পানি। বিপৎসীমার ওপরে রয়েছে একটি নদীর পানি।

গত ২৪ ঘণ্টায় দেশের কক্সবাজারে ২২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। লামায় ১৭২ মিলিমিটার, বান্দরবানে ১৫৫ মিলিমিটার, ভ্যাগ্যকূলে ১৪৯ মিলিমিটারসহ ঢাকায় ৫৩ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সূত্রঃ বাসস