বিদ্যুৎস্পৃষ্টে আল মোস্তফা গ্রুপের জাহাজ কারখানার ম্যানেজারের মৃত্যু

আজকের নারায়নগঞ্জ ডেস্ক:  সোনারগাঁয়ে বৈদ্যেরবাজার এলাকায় বিদ্যুৎ তাড়িত হয়ে একটি জাহাজ নির্মান কারখানার ম্যানেজারের মৃত্যু হয়েছে। নিহতের নাম মো: বুলবুল খান (৩৮)।

বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলার বৈদ্যের বাজারে অবস্থিত আল মোস্তফা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইউরো মেরিন শিপ বিল্ডার্স নামের একটি জাহাজ ও বাল্কহেড নিমার্ণ প্রতিষ্ঠিানে বৈদ্যুৎতিক শক সার্কিট থেকে এ দূর্ঘটনা ঘটে।

তিনি সাফা এন্টারপ্রাইজ নামক একটি বাল্কহেড নির্মাণ কাজের ম্যানেজারের দায়িত্ব পালন করে মেরিন শিপ বিল্ডার্স শিপইয়ার্ডে এ বিভিন্ন জাহাজ ও বল্কহেড নির্মাণ কাজে তদারকি করতেন।

নিহত বুলবুল সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের সনমান্দি গ্রামের আব্দুর রশিদ খানের ছেলে। তার দুটি মেয়ে রয়েছে। তার মৃত্যুতে সনমান্দি এলাকায় শোকের ছায়া নেমে আসে।

সাফা এন্টারপ্রাইজের মালিক মাসুদ রানা জানায়, বৃহস্পতিবার বাল্কহেড নির্মাণ কাজের পরিচালনার জন্য বুলবুল খান বৈদ্যেরবাজারে উপস্থিত হন। বিদ্যুৎ লাইন সংযোগ না থাকার কারনে কাজে ব্যঘাত হয়। পরে বুলবুল ইউরো মেরিন শিপ বিল্ডার্স এর লাইনম্যানকে এ ব্যাপারে জানান।

লাইনম্যান বুলবুলের কাছ থেকে লাইন ঠিক করার জন্য ১০০০ টাকা দাবি করেন। বুলবুল লাইনম্যানকে টাকা না দিয়ে মেইন লাইন বন্ধ করতে বলে তার নির্মানাধীন বাল্ক হেডের সামনে চলে যায়। সেখানে যাওয়ার পরপরই ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে বুলবুল মাটিতে পড়ে যায়।

পরে এলাকার লোকজন বুলবুলকে আহত অবস্থায় উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষনা করেন।

বৈদ্যেরবাজার এলাকাবাসী জানান, বাল্কহেড ও জাহাজ নিমার্ণ করার জন্য যে নিরাপত্তা, সঠিক বিদ্যুৎ ব্যবস্থা ও প্রশস্ত জায়গা থাকার কথা তা নেই। অনেকগুলো জাহাজ ও বাল্কহেড একত্রে নিমার্ণ করার ফলে যত্রতত্র বৈদ্যুতিক তার মাটিতে পড়ে আছে এবং বৈদ্যুতিক তারগুলো বিভিন্ন জাহাজের সাথে লেগে আছে এতে করে যে কোন কারণে তারগুলো লিকেজ হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। এ নিয়ে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেন।