আরো কমলো সোনারগাঁ পৌরসভার সীমানা

আজকের নারায়নগঞ্জ ডেস্ক: সোনারগাঁ পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন দিয়েছে সরকার। পৌরসভার কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়ায় এই সিদ্বান্ত নেয়া হয়েছে। ফলে কমে গেল সোনারগাঁ পৌরসভার সীমানা।

সোমবার (২১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন ‘নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন করা হয়েছে বৈঠকে। এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়েছে। নিয়ম হলো পৌরসভায় বেজা হতে পারবে না। এ জন্য পৌরসভা থেকে বাদ দেয়া হয়েছে।’

এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উদ্যোগে সোনারগাঁয়ে ৩টি অর্থনৈতিক অঞ্চলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ‘আমান অর্থনৈতিক অঞ্চল’, মেঘনা ঘাটসংলগ্ন ‘মেঘনা ইকোনমিক জোন লিমিটেড অর্থনৈতিক অঞ্চল’ ও ‘মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন লিমিটেড অর্থনৈতিক অঞ্চল’ স্থাপনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

প্রসঙ্গত: ২০০১ সালের ২৫ এপ্রিল আমিনপুর ইউনিয়নকে সোনারগাঁ পৌরসভা ঘোষণা করা হয়। সোনারগাঁ পৌরসভার মোট ভোটার ২২ হাজার ৪৪২ জন। জনসংখ্যা ৬০ হাজারের বেশি।