পত্নীতলায় পাখিদের জন্য নিরাপদ আবাসস্থল তৈরী

 

মাহবুবুজ্জামান সেতু,নওগাঁ প্রতিনিধি : “ জীববৈচিত্র্য রক্ষার বিকল্প নাই , বৃক্ষ নিধন ও পশু পাখি শিকার মুক্ত বাংলাদেশ চাই ” এই শ্লোগানকে সামনে রেখে নওগাঁর পত্নীতলায় বন্যপ্রাণী সংরক্ষণ ও পাখিদের নিরাপদ আবাসস্থল তৈরীর লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক পত্নীতলা এর আয়োজনে ও জীববৈচিত্র্য সংরক্ষন কমিটি পত্নীতলা এর সহযোগিতায় পাখি পল্লী সৃজন ২০১৯ উদ্বোধন করা হয় ।

সোমবার (২১ শে অক্টবর ) বেলা ১২.০০ টায় উপজেলা চত্বরে পল্লী সঞ্চয় ব্যাংক এর উপজেলা সমন্বয়কারী ও শাখা ব্যাবস্থাপক , আমার বাড়ী আমার খামার প্রকল্প ইউসুফ আলী’র সভাপতিত্বে অনষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: লিটন সরকার।

এ সময় উপস্থিত ছিলেন পত্নীতলা জীববৈচিত্র্য সংরক্ষন কমিটির সভাপতি ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন ( বিবিসিএফ ) এর সহ প্রচার সম্পাদক সুমন কুমার শীল , সাধারন সম্পাদক ও বিবিসিএফ নওগাঁ জেলা কমিটির সহ-সভাপতি সাংবাদিক মাসুদ রানা , সাংগঠনিক সম্পাদক বদিউল আলম খন্দকার ( বিদ্যুৎ ) , তৌফিকা বানু , আতোয়ার রহমান , মাহফুজুজ্জামান আনসারী ( রাজিব) , বিবিসিএফ নওগাঁ জেলা কমিটির সদস্য পাখি গবেষক মুনসুর সরকার সহ অত্র কমিটির সদস্যবৃন্দ ।

উল্লেখ্য, উপজেলা চত্বরে বিড়ল প্রজাতির উদ্ভিদের চারা রোপন করা হয় এবং গাছে গাছে ১০০ টি মাটির হাড়ি বাধা হয় ।

প্রধান অতিথি অত্র কমিটির কার্যক্রমের প্রশংসা করে বলেন জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ,পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষ রোপন ও বন্য পশু পাখি সুরক্ষা প্রয়োজন । জীববৈচিত্র্য সংরক্ষন কমিটি পত্নীতলার সদস্যদের কে তাদের কার্যক্রম ধারাবাহিক ভাবে পরিচালনা করতে উৎসাহ প্রদান করেন ।