লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে – এমএ কুদ্দুস

মো. দ্বীন ইসলাম চাঁদপুর থেকে : মতলব উত্তর উপজেলার ষাটনল মালোপাড়ায় লক্ষ্মীপুজা উদযাপন করা হয়েছে। উপজেলার এখলাছপুর, সটাকি, ষাটনল এলাকায় লক্ষ্মীপুজা মন্ডপ পরিদর্শন করেন এবং নতুন বস্ত্র বিতরণ করেন।

রোববার(১৩ অক্টোবর) রাতে মালোপাড়ার লক্ষ্মীপুজা উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতা করেন- মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।
তিনি বলেন, ধন সম্পদের অধিষ্ঠাত্রী দেবী লক্ষ্মীর পূজা, সনাতন ধর্মের অনুসারীদের বিশ্বাস, ধন-সম্পদ-ঐশ্বর্যের দেবী লক্ষ্মী। এছাড়া তিনি হলেন জ্ঞান, আলো, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের প্রতীক। হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে আওয়াজ উঠবে- ‘এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমারই ঘরে থাকো আলো করে’।
শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায় লক্ষ্মী পূজা উদযাপন করে থাকে। সে হিসেবে লক্ষ্মী পূজা। বাঙালি হিন্দুদের বিশ্বাস লক্ষ্মী দেবী দ্বিভূজা। তিনি ঈশ্বরের পালন রূপ শক্তি নারায়ণী। যাকে ভক্তরা ধন সম্পদের অধিষ্ঠাত্রী, অন্নদাত্রী দেবীরূপে আখ্যায়িত করে পূজা করেন।
তিনি আরো বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে। ঘরে ঘরে মা লক্ষ্মী ধন-সম্পদের দেবী হিসেবে পূজিত হন। ভক্তের ডাকে সাড়া দিয়ে এ দিন লক্ষ্মী মর্ত্যে নেমে আসেন। সঙ্গে থাকে বাহন পেঁচা এবং হাতে থাকে শস্যের ভান্ডার।
বর্মন মানব উন্নয়ন সংগঠন-৭১ এর মাধ্যমে সনাতন ধর্মালম্বীরা সংগঠিত হয়ে নিজেদের উন্নয়ন’সহ সমাজ উন্নয়নে ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন- মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান প্রধান, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবহারকারি ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলা উদ্দিন, ফতেপুর পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী সালাউদ্দিন, ষাটনল ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ইলিয়াছ আলী মিয়াজী, উপজেলা পুজা উদযাপন পরিষদের জ্যোতিষচন্দ্র কীর্ত্তনীয়া, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি গোলাম মহিউদ্দিন, ছাত্রলীগে নেতা সাইফুল ইসলাম, শ্রী কৃষ্ণ বর্মন, মহাবীর বর্মন, দীপন চন্দ্র বর্মন, ফুলচান বর্মন, বর্মন মানব উন্নয়ন সংগঠন-৭১ এর সভাপতি উত্তম কুমার দাস, খোরশেদ আলম, সঞ্জিত বর্মন, ইমাম হোসেন প্রমুখ।