নাসিক’র ৭১৫ কোটি টাকার উন্নয়ণমুখি বাজেট ঘোষণা

আজকের নারায়নগঞ্জঃ  রাজস্ব ও উন্নয়ণখাতকে প্রাধান্য দিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থ বছরের ৭‘শ ১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩‘শ ৭৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এ বাজেট গত বছর ছিলো ৬‘শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭‘শ ৯১টাকা।

গত বছরের মতো এ বছরও নতুন করে কোনো করারোপ ছাড়াই বুধবার (১৮ জুলাই) বেলা ১১টার দিকে নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন নারায়ণগঞ্জ সিটি করপরোশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ’ আইভী।

টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর এটি তাঁর দ্বিতীয় বাজেট। এ বাজেটে উন্নয়ণ অবকাঠামোর প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বাজেট ঘোষণার পর মেয়র জনতার মুখোমুখি হয়ে বিভিন্ন শ্রেণি-পোশার মানুষের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ বাজেটে রাজস্ব ও উন্নয়ণ খাতে মোট ৬‘শ ৩৬ কোটি ৪৮ লক্ষ ১ হাজার ২৩ টাকা আয় এবং ৬‘শ ২৭ কোটি ৪৯ লক্ষ ৪৪ হাজার ৬‘শ ৩৪ টাকা ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা বছর শেষে ঘোষিত বাজেট থেকে ৮ কোটি ৯৮ লক্ষ ৫৬ হাজার ৩‘শ ৮৯ টাকা উদ্বৃত্ত থাকবে।

২০১৮-১৯ অর্থবছরের এই বাজেটে রাস্তা, ড্রেন, সেতু, কালভার্ট নির্মাণ ও পুনর্র্নিমাণ, দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলার, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও সড়কবাতি স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

এদিকে এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনঃর্র্নিমাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন খাল খননের মাধ্যমে জলাধার সংরক্ষণে এবারের বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়াও এ বাজেটে সিটি করপোরেশনের আয়বর্ধক প্রকল্পের আওতায় নিজস্ব ভূমিতে বাণিজ্যিক ও আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়াও বর্জ ব্যবস্থাপনায় আধুনিকায়নের জন্য এই বাজেটে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাজেট ঘোষণার সময় মঞ্চে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য হোসনে আরা বাবলী, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এএফএম এহতেশামূল হক, প্যানেল মেয়র আফরোজা হাসান বিভাসহ বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, সাংবাদিক, সাংষ্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।