রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে ভারত থাকবে’- রাজনাথ সিং

আজকের নারায়নগঞ্জঃ রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা পেতে বাংলাদেশের পাশে ভারত থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। রোহিঙ্গাদের পুনর্বাসনেও সহযোগিতা করবে দেশটি। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান তিনি।

রোববার (১৫ জুলাই) সচিবালয়ে দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় বৈঠকটি শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে।

বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের ব্যাপারে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাদের পররাষ্ট্রমন্ত্রীর কথা হচ্ছে। আমরা বলেছি রোহিঙ্গারা আমাদের জন্য প্রব্লেম (সমস্যা) হয়ে আছে। আমরা যে উদারতা দেখিয়েছি এটাকে ভারতের প্রধানমন্ত্রী অ্যাপ্রিশিয়েট (তারিফ) করেছেন। তারাও বলছেন সঙ্গে থাকবেন, এটা সমাধান করার জন্য। তারা আরো সহযোগিতা করবেন। রোহিঙ্গা উদ্বাস্তু যারা এসেছেন, তাদের পুনর্বাসন কীভাবে করা যায় সে বিষয়ে সহযোগিতা করবেন।’

তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ভারত সহযোগিতার হাত বাড়াবে বলে বৈঠকে জানিয়েছে। এসময় ভারতীয় ভিসা সহজ করাসহ সীমান্ত সংক্রান্ত বিষয়েও কথা বলেন তিনি।

এর আগে এ বৈঠক থেকে বেরিয়ে রাজনাথ সিং বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে কোনো সমস্যা নেই। বৈঠকটি ফলপ্রসূ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এটি নিয়মিত বৈঠক। এর আগে ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও রাজধানীর যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে তিনি বিশেষ বিমানে রাজশাহী সফর করেন এবং যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন। বৈঠক শেষে রোববার দুপুরে দেশের পথে রওনা হয়েছেন তিনি।