ক্লেমন ইউনি ক্রিকেটে চ্যাম্পিয়ন বাংলাদেশ ইউনিভার্সিটি

বিশ্ববিদ্যালয়ের দল নিয়ে আয়োজিত ক্রিকেট আসর ‘ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট টুর্নামেন্টে’ টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি।

রোববার মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে এক উইকেটে পরাজিত করে বাংলাদেশ ইউনিভার্সিটি।

এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র জাতীয় দলের পেসার আল-আমিন হোসেন ফাইনালে কোনো উইকেট না পেলেও ব্যাট হাতে শেষ দুটি বল মোকাবিলা করে দলকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেন।

এদিন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি। শুরুটা ভাল হয়নি তাদের। ৫ রান তুলতেই সাজঘরে ফেরেন দুই ব্যাটসম্যান।

তারপর অবশ্য মেট্রোপলিটন স্বস্তি পায় সাইদুর রহমানের ব্যাটে। ২৫ বলে ৯ ছয় আর ৩ চারে অপরাজিত ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। সাইদুর ছাড়া আর কেউ দুই অঙ্কের ঘরে পৌছাতে পারেননি। নির্ধারিত সাত ওভারে সবকটি উইকেট হারিয়ে ৭৭ রান তোলে তারা।

জবাব দিতে নেমে দলীয় ১৬ রানে বিদায় নেন বাংলাদেশ ইউনিভার্সিটির জোশি। ৪০ রান তুলতে দলটি হারিয়ে বসে চার-চারজন ব্যাটসম্যানকে।

৫৮ রানে ষষ্ট উইকেটে পড়ার পর শেষ জুটি ছিলেন সোহেল রানা এবং আল-আমিন হোসেন। ষষ্ট ওভারে আট রান নিয়ে দলকে জয়ের স্বপ্ন দেখান সোহেল। শেষ ওভারে দুই রান দরকার ছিল। স্ট্রাইকে আল-আমিন। প্রথম বল ডট দেন। দ্বিতীয় বল ওয়াইড হওয়ায় টুর্নামেন্টের নিয়মানুযায়ী দুই রান যোগ হয়। সেই সঙ্গে উল্লাসে ভাসে রাজধানীর মোহাম্মদপুরে অবস্থিত ইউনিভার্সিটিটি।

বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান মো. জালাল ইউনুস। চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ ইউনিভার্সিটি ‘প্রাইজমানি’ পেয়েছে ৫ লাখ টাকা। আর রানার্সআপ সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি পেয়েছে ২ লাখ টাকা।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন সাবেক তারকা আতহার আলী খান, আকরাম খান ও খালেদ মাসুদ পাইলটের ‘থ্রি ক্রিকস’ বরাবরের মতোই এবারও এই আসরের আয়োজন করে।

৩২টি ইউনিভার্সিটি নিয়ে আয়োজিত এই আসরে টুর্নামেন্ট সেরা হয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটির মেহরাব হোসেন জোশি। তিনি মোট ১৮৬ রান করেন। ‘ম্যান অফ দ্য ফাইনাল’ বাংলাদেশ ইউনিভার্সিটিকে জয় এনে দেওয়া মোহর শেখ অন্তর। ৪ রান খরচ করে তিনি ৪ উইকেট নেন।

মাস খানেক আগে বাংলাদেশ ইউনিভার্সিটি ইংল্যান্ডের প্রতিষ্ঠান লাস্ট ম্যান স্ট্যান্ডসের ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়। তিন বছর আগে তারা ভারতে আয়োজিত বিবেক কাপেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সেবার কিংবদন্তি বাঙালি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির হাত থেকে পুরস্কার গ্রহণ করে দলটি।