রাশিয়ায় যাচ্ছে না গুহা থেকে উদ্ধারকৃত ফুটবলাররা

ক্রীড়া ডেস্কঃ   থাম লুয়াং নাং নন গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের সময়মতো উদ্ধার করা সম্ভব হলেও বিশ্বকাপ ফাইনাল দেখতে তাদের রাশিয়ায় যাওয়া হচ্ছে না। শিরোপার ম্যাচের আগে ক্ষুদে ফুটবলারদের উদ্ধার করা গেলে ১৫ জুলাইয়ের ফাইনাল দেখতে আমন্ত্রণ জানিয়ে রেখেছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

গত ২৩ জুন থেকে থাইল্যান্ডের চিয়াং রাই শহরের ন্যাশনাল পার্ক লাগোয়া জঙ্গলাকীর্ণ পাহাড়ি এলাকার থাম লুয়াং নাং নন গুহায় আটকা পড়েছিলেন ১২ কিশোর ফুটবলার। সঙ্গে আটকা পড়েন তাদের ২৫ বছর বয়সী কোচ। মঙ্গলবার দুপুরপর্যন্ত ৯ কিশোরকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

এর আগে ক্ষুদে ফুটবলার ও তাদের পরিবারকে সাহস যোগাতে থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন ফিফা সভাপতি। তাতে লেখেন, ফাইনালের আগেই যদি উদ্ধার করা সম্ভব হয় ও ফুটবলারদের স্বাস্থ্য ভ্রমণের উপযোগী থাকে, তাহলে যেন বিশ্বকাপের ফাইনাল দেখতে মস্কোতে পাঠিয়ে দেয়া হয় তাদের। যেখানে বিশেষ অতিথি হয়েই বিশ্বযজ্ঞের ফাইনাল উপভোগ করবে তারা।

কিন্তু এই ভ্রমণ উপযোগী স্বাস্থ্যই বাধা হয়ে দাঁড়াচ্ছে। চিকিৎসকরা জানাচ্ছেন, উদ্ধারের পর ঝুঁকি এড়াতে ওই কিশোরদের এক সপ্তাহ হাসপাতালে পর্যবেক্ষণে রাখতে চান তারা। কারণ শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে তাদের কিছুটা সময় দরকার। এতে রাশিয়ায় যেয়ে তাদের ফাইনাল দেখা সম্ভব হচ্ছে না।

যাদের উদ্ধার করা হচ্ছে, তাদের সরাসরি হাসপাতালে নিয়ে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করতে দেয়া হয়নি।