পপলু’র নেতৃত্বে নেপালে প্রথম দক্ষিণ এশীয় চিত্র কর্মশালায় বাংলাদেশ

 

জাহাঙ্গীর হোসেনঃ  ১০ থেকে ১৬ জুলাই নেপাল একাডেমি অফ ফাইন আর্টস-এর উদ্যোগে অনুষ্ঠিত প্রথম দক্ষিণ এশীয় আন্তর্জাতিক চিত্র কর্মশালা হতে যাচ্ছে। নেপালের রাজধানী কাঠমাণ্ডু এবং পোখরায় এই ক্যাম্প অনুষ্ঠিত হবে। দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভূটান সহ বিভিন্ন দেশের খ্যাতিমান শিল্পীরা এই কর্মশালায় অংশগ্রহণ করবেন। আশা করা যাচ্ছে নেপালের মাননীয় প্রধানমন্ত্রী এই আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধন করবেন।

এই ক্যাম্পে অংশ নিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু’র নেতৃত্বে ৬ সদস্যের বাংলাদেশের প্রতিনিধি দল  কাঠমাণ্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করছেন।

প্রতিনিধি দলে অনান্য শিল্পীদের মধ্যে থাকছেন শিল্পী ডক্টর মোহাম্মদ ইকবাল, শিল্পী আতিয়া ইসলাম এনি, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ এবং শিল্পী বিশ্বজিৎ গোস্বামী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং নেপাল একাডেমি অফ ফাইন আর্টস-এর মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক বিনিময় চুক্তির অধীনে তাদের আমন্ত্রণে বাংলাদেশের শিল্পীরা অংশগ্রহণ করছে।

এই কর্মশালার মাধ্যমে দক্ষিণ এশীয় শিল্পীরা এক প্ল্যাটফর্মে শিল্পকর্ম সৃষ্টির সুযোগ পাবেন।ভবিষ্যতে পরস্পর শিল্পচিন্তাবিষয়ক মতাদর্শ বিনিময় এবং প্রদর্শনীরও সুযোগ সৃষ্টি হবে।