গুহায় আটকে থাকা ফুটবলারদের জন্য এবার ছোট সাবমেরিন

আজকের নারায়নগঞ্জঃ  থাইল্যান্ডের গুহায় রোববার সকালে আলো, বাতাসহীন অন্ধকারহীন জায়গায় প্রবেশ করে দেশি-বিদেশি ডুবুরি ও নৌবাহিনীর সদস্যদের সমন্বয়ে চৌকস উদ্ধারকারী দল। শুরু হয় তাদের বিশেষ অভিযান ‘ডি-ডে’।

দুজন ডুবুরি একজন কিশোর ফুটবলারকে বের করে আনার কাজে নিয়োজিত। একজনকে বের করে আনতে সময় লাগছে ১১ ঘণ্টা করে। শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে বের করে আনা হলো থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের ৬ সদস্যকে।

উদ্ধার অভিযান এখনও শেষ হয়নি। তবে আশা করা হচ্ছিল, আজ সোমবার (০৯ জুলাই) সকালেই বাকিদের উদ্ধার করা সম্ভব হবে। কিন্তু বৈরী আবহাওয়ায় তাদের উদ্ধারকাজ ঠিকমতো হচ্ছে না। আর সে কারণেই বিপর্যয় মোকাবিলা দল এবার উদ্ধার অভিযানে ব্যবহার করতে পারে এক বিশেষ সাবমেরিন।

এ ব্যাপারে টাইম ম্যাগাজিনের খবর, মাস্ক বোরিং কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন, ছোট্ট এই সাবমেরিনটিকে ‘কিড-সাইজ সাবমেরিন’ বলা যায়। সরু জায়গার মধ্য দিয়ে যা চলতে পারে। লস অ্যাঞ্জেলসের একটি সুইমিং পুলে সেটি পরীক্ষা করেও দেখা হয়েছে।

এছাড়া সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ধারকারী দল এই বিশেষ সাবমেরিন চেয়ে পাঠিয়েছে। যদি কাজে লাগানো যায় তবে শিশুদের উদ্ধার করবে এই খুদে সাবমেরিন।

সূত্র: টাইম ম্যাগাজিন