রাতের বেলা ঢাবিতে ছাত্রী হলগুলোতে বিক্ষোভ

আজকের নারায়নগঞ্জঃ   নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাতে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া ও শামসুন্নাহার ও ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীরা।

বুধবার রাত ১১টার দিকে রোকেয়া হলের মেয়েরা বিক্ষোভ শুরু করেন। শামসুন্নাহার ও ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীরা বিক্ষোভ করেন।

কোটা সংস্কারে আন্দোলনরত ছাত্রীসহ শিক্ষার্থীদের ওপর হামলা, নেতৃবৃন্দকে গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদ জানান ছাত্রীরা।

শিক্ষার্থীরা বলেন, কেন যৌক্তিক দাবির জন্য নিরপরাধ ছাত্র রাশেদকে রিমান্ডে নেওয়া হবে? কেন আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা হবে? যাদের জেলে নেওয়া হয়েছে এখনো কেন তাদের ছেড়ে দেওয়া হয়নি? আন্দোলনকারী এক মেয়ের গায়ে কেন হাত তোলা হবে?

তারা বলেন, কোটা সংস্কার আন্দোলন একটি যৌক্তিক দাবি। কিন্তু এই যৌক্তিক দাবিকে দমানোর জন্য ছাত্রলীগ হামলা করে, নারীদের নিপীড়ন করে। আমরা আটককৃতদের মুক্তি চাই। সন্ত্রাসীদের শাস্তি চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে নতুন কর্মসূচি ঘোষণাকে ঘিরে ৩০ জুন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ আন্দোলনের নেতাদের ওপর হামলার ঘটনা ঘটে। হামলার জন্য ছাত্রলীগকে দায়ী করে শিক্ষার্থীরা।

প্রতিবাদে পরদিন থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে তারা। এসব কর্মসূচিতেও ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা চালিয়ে কয়েকজনকে বেধড়ক মারধর করে বলে তাদের অভিযোগ। আন্দোলনকারীদের হামলা থেকে রক্ষা করতে গিয়ে কয়েকজন ছাত্রীও নিপীড়নের শিকার হন। এ ছাড়া গ্রেপ্তার করা হয়েছে কোটা সংস্কার আন্দোলনের কয়েকজন শীর্ষ স্থানীয় নেতাকে।

এর আগেও কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলার প্রতিবাদে এ দুই হলের ছাত্রীরা মধ্য রাতে হল থেকে বের হয়ে এসে বিক্ষোভ করেন।