ধাওয়ানের সেঞ্চুরীতে ভারত ৩৫২ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়াকে

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  এই লড়াইয়ের দিকে তাকিয়ে ছিল সবাই।  কারন লড়াইটা যে দুই চ্যাম্পিয়নের।  এই ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাঁর এই সিদ্ধান্ত যে ভুল ছিল না সেটা বোঝা গেছে ম্যাচের শুরুতেই। দুই ওপেনারের দৃঢ়তায় শুরু করে তারা। সে ধারাবাহিকতায় বড় সংগ্রহ গড়ে ভারত।

ওভালে এই ম্যাচে ভারত করে ৩৫২ রানের বিশাল সংগ্রহ। শিখর ধাওয়ানের (১১৭) সেঞ্চুরি ও বিরাট কোহলির ৮২ রানের ওপর ভর করেই এই বড় সংগ্রহ গড়ে ভারত। আর রোহিত শর্মা ৫৭ ও হার্দিক পান্ডিয়া ৪৮ রান করে আউট হন। সাবেক অধিনায়ক ধোনি করেন ২৭ রান।

অস্ট্রেলিয়ার বোলাররা খুব একটা সুবিধা করতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানদের সামনে। কেউই খুব বড় কোনো সাফল্য পাননি।

প্রথম দুই ম্যাচে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে অস্ট্রেলিয়া। এবার অ্যারন ফিঞ্চের দলের সামনে বড় বাধা ভারত।

অন্যদিকে বিশ্বকাপে এ পর্যন্ত একটি ম্যাচ খেলেছে ভারত। রোহিত শর্মার শতকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় উইকেটে সহজ জয় পায় বিরাট কোহলির দল।

গেল বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতকে বিদায় করে শিরোপা জিতে অস্ট্রেলিয়া। এর আগের আসরের কোয়ার্টার ফাইনাল থেকে অস্ট্রেলিয়াকে বিদায় করে দ্বিতীয় শিরোপা জিতে ভারত।

মুখোমুখি ১৩৬ ওয়ানডেতে ৭৭ ম্যাচে জয় অস্ট্রেলিয়ার, আর ভারতের জয় ৪৯টিতে। বিশ্বকাপে ১১ ম্যাচের আটটিতে জয় পেয়ে এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারত জিতেছে মাত্র ৩টি ম্যাচে।

অস্ট্রেলিয়ার একাদশ : ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়িনিস, অ্যালেক্স ক্যারে (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

ভারতের একাদশ : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), কে এল রাহুল, এম এস ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরাহ ও যুবেন্দ্র চাহাল।