ভয়ঙ্কর অবস্থা সোনারগাঁও ভাটিবন্দ সেতুর!

সোনারগাঁ(আজকের নারায়নগঞ্জ): নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভায় ভাটিবন্দ সেতুর চিত্র এটি। উদ্বোধনের দুই মাসেই ভেঙ্গে যাচ্ছে সেতুর উভয় পাশের সংযোগ সড়ক।  ফলে যান চলাচলে ভয়ঙ্কর অবস্থা বিরাজ করছে। যেকোন সময় ঘটতে পারে মারাত্নক দুর্ঘটনা।

সেতেুর এপ্রোচ সড়কে নিম্নমানের কাজের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানব বন্ধন করেছে এলাকাবাসী ও স্থানীয় ব্যবসায়ীরা।

সরেজমিন দেখা যায়, উপজেলা সদরে প্রবেশের জন্য মেঘনা নদীর শাখা মেনিখালী নদের উপর দিয়ে পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দ ও সোনারগাঁও পৌরসভার সাহাপুর এলাকায় ২০১৮ সালে এলজিইডি বিভাগ থেকে ২ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ৬০ মিটারের একটি সেতু নির্মাণের কার্যাদেশ দেয়া হলেও অতিরিক্ত ব্যয়ধরা হয় ৬৫ লাখ ২৫ হাজার টাকা । গত ১৪ মে ২০১৮ তে সেতুটির আনুষ্ঠানিক ভিত্তি প্রস্থর স্থাপন এবং চলতি বছরের ২২ মার্চ শুক্রবার স্থানীয় সাংসদ লিয়াকত হোসেন খোকা ও ইঞ্জিঃ মাসুদুর রহমান মাসুম সেতুটি উদ্বোধন করেন।

স্থানীয় সুত্রে জানা যায়, সেতু নির্মানের কার্যাদেশ পেয়ে ঠিকাদার উপজেলা যুবলীগ সভাপতি রফিকুল ইসলাম নান্নু নদে বাঁধ দিয়ে ব্রিজ নির্মাণ কাজ শুরু করেন। এতে নদের উভয় পাশে নৌযানে মালামাল বহন করতে না পারায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন স্থানীয় ব্যবসায়িরা। স্থানীয় ব্যবসায়ীরা জানান, খালেবাঁধ দিয়ে মেনিখালী ব্রীজটির নির্মাণ কাজ করলেও হাজার হাজার মানুষের স্বার্থে আমরা এক বছর ব্যবসায় কোটি কোটি টাকা লোকসান গুনেছি। কিন্তু উদ্বোধনের ২মাস যেতে না যেতেই ভেঙ্গে যাবে সরকারী কাজে এমন লুটপাট মেনে নেয়া যায় না। আমরা এর প্রতিকার চাই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী জানান, আমাদের এখানে কাঠ, বাঁশ, বালি সিমেন্ট কিনতে আসে মূলত চরাঞ্চলের মানুষ। নদীর মুখটি বাঁধ দিয়ে বন্ধ করায় মেঘনা, দাউদকান্দি, আড়াই হাজার, নবীনগর ও কুমিল্লাসহ বিভিন্ন এলাকার মানুষ এখানে না আসায় একবছরে সেতুর স্বার্থে সব মেনে নিয়েছি। কিন্তু এ সেতু ও সংযোগ সড়কে নিম্নমানের কাজ কোন ভাবেই মেনে নেয়া যায় না। এ সেতু দিয়ে ভাটিবন্দ, সাহাপুর, রগুভাঙ্গা, উদ্ববগঞ্জ, ভবনাথ পুর, রতনপুর, হাবিবপুরসহ ১৫ গ্রামের যাতায়াত করে।

এ ব্যাপারে জানতে ঠিকাদার রফিকুল ইসলাম নান্নুর কোন বক্তব্য পাওয়া না গেলেও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সোনারগাঁ শাঁখার প্রকৌশলী আলী হায়দার জানান, সেতুর সংযোগ সড়ক দিয়ে বৃষ্টির পানি নামার কারনে তা ভেঙ্গে পড়েছে। খুব দ্রুত পাইপ লাইন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা সহ এর সংস্কার কাজ করা হবে।

সূত্র প্রতিবেদন:ডেইলি সোনারগাঁ