টানা জয়ের লক্ষ্য নিয়ে আফগানিস্তানের সাথে লড়বে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):   শনিবার বাংলাদেশ-ইংল্যান্ড যখন দ্বিতীয় জয়ের আশায় লড়াইয়ে নামবে,ঠিক এর ৩ঘন্টা পরেই বিশ্বকাপে টানা জয়ের লক্ষ্যে আফগানিস্তানের মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

টন্টনে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে দিবা-রাত্রির এই ম্যাচটি। অপরদিকে বেলা ৩টায় কার্ডিফের সোফিয়া গার্ডেনের লড়তে থাকবে বাংলাদে-ইংল্যান্ড।

ইতোমধ্যে দু’ম্যাচ খেলে দু’টিতেই জয় পেয়ে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে নিউজিল্যান্ড। আফগানদের বিপক্ষে তৃতীয় ম্যাচ জিতে আরো এগিয়ে যাওয়ার লক্ষ্য কিউইদের। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসের আশা তার দল জয়রথ অব্যাহত রাখবে। তিনি বলেন,‘আগের দু’ম্যাচে প্রমাণ করেছি এবারের বিশ্বকাপে কতটা ফেভারিট আমরা। আমাদের চোখ ফাইনালে। আর তাই লিগ পর্বের প্রতিটি ম্যাচ জিততে চাই। আশা রাখি লক্ষ্যপূরণে আফগানিস্তানকেও হারাবো আমরা।’ এ ম্যাচে অবধারিতভাবেই ফেভারিট ব্ল্যাক ক্যাপসরা। দারুণ ছন্দে রয়েছেন দলটির ব্যাটসম্যান ও বোলাররা। সর্বশেষ ম্যাচে বাংলাদেশ তাদের কঠিন পরীক্ষা নিলেও আফগানদের বিপক্ষে আধিপত্য দেখাতে চায় তাসপারের দলটি। মাঠে নামার আগে সেরকম প্রস্তুতিই নিচ্ছে তারা। শুক্রবার কেন উইলিয়ামস বাহিনীর অনুশীলনে ব্যস্ততাই তার প্রমাণ। ২০১৫ বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ৬ উইকেটের বড় জয় মার্টিন গাপটিলদের বাড়তি আতœবিশ্বাস জোগাবে। দাপুটে জয় নিয়ে তাই মাঠ ছাড়ার লক্ষ্য কেন উইলিয়ামসনের দলের।

অন্যদিকে দু’ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি আফগানিস্তান। টানা দুই হারে এখন অনেকটাই ব্যাকফুটে তারা। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে হেরে কোণঠাসা আফগানরা। অস্ট্রেলিয়ার কাছে প্রথম ম্যাচে ৭ উইকেটে বড় হারের পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টি আইনে ছোট লক্ষ্য তাড়া করতে নেমেও হেরে যায় দলটি। তাই তৃতীয় ম্যাচটি আফগানিস্তানের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই ভুল-ত্রুটি শুধরাতে শুক্রবার অনুশীলনে ঘাম ঝরিয়েছেন নবী-রশিদরা। দলগত নৈপূর্ণে ঘুরে দাড়াতে চায় আফগানরা।

তবে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে আফগানদের জন্য দুঃসংবাদ হচ্ছে- হাঁটুতে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন আফগানিস্তানের উইকেটরক্ষক এবং ওপেনিং ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ। মাত্র দু’টি ম্যাচ খেলেই শেষ হলো তার এবারের বিশ্বকাপ যাত্রা। ফলে লিগ পর্বের বাকি সাত ম্যাচ এই অভিজ্ঞ ক্রিকেটার ছাড়াই খেলতে হবে মোহাম্মদ নবীদের। ক্রিকেটবোদ্ধাদের ধারণা, শুধু ব্যাটিংয়েই নয়, শেহজাদের অনুপস্থিতি ভোগাবে উইকেটরক্ষণ ক্ষেত্রেও। তারপরও তাকে ছাড়াই টুর্নামেন্টে ঘুরে দাঁড়াতে চায় আফগানরা। আফগানিস্তানের অধিনায়ক গুলবাদিন নাইব মনে করেন, দু’ম্যাচ হারলেও সবকিছু শেষ হয়ে যায়নি। যথেষ্ট সময় আছে টুর্নামেন্টে টিকে থাকার জন্য। আর তা থাকতে হলে পরের ম্যাচগুলোতে ভালো করতে হবে। তিনি বলেন,‘যে ফরম্যাটে খেলা হচ্ছে, তাতে ২/৩টি ম্যাচ হারলেও ফিরে আসার সুযোগ থাকচ্ছে। আমরা দু’ম্যাচ হেরেছি বলে আমাদের বিশ্বকাপ শেষ-এমনটা ভাববার কোনো সুযোগ নেই। আমি মনে করি আমার দল ঠিকই জয়ে ফিরবে। নিউজিল্যান্ড শক্তিশালী দলগুলোর একটি। তবে তাদের বিপক্ষে জয় পাওয়া কঠিন হলেও অসম্ভব নয়। আমরা জয় পেতেই মাঠে নামবো।’

এদিকে ৩২ বছর বয়সী মোহাম্মদ শেহজাদের ইনজুরিতে কপাল খুলেছে আফগানিস্তানের ১৮ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান ইকরাম আলি খিলের। শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে তাকেই দেখা যাবে উইকেটের পেছনে। শেহজাদের বদলে আফগান দলে জায়গা পেয়েছেন তিনি। শুক্রবার তথ্যটি নিশ্চিত করে আইসিসি নির্ভরযোগ্য সূত্র। জানা গেছে, আইসিসি’র টেকনিক্যাল কমিটির অনুমতি নিয়েই নিজেদের দলে এ পরিবর্তন এনেছে আফগানিস্তান। তবে পরিসংখ্যানের দিক থেকে ইকরাম আলি খিলের চেয়ে অনেক অভিজ্ঞ মোহাম্মদ শেহজাদ। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে আফগানিস্তানের পক্ষে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক শেহজাদ। ৫৫ ইনিংসে ১৮৪৩ রান জমা করেছেন নিজের ঝুলিতে। আর তার বদলে ডাক পাওয়া ইকরাম আলি খিলের অভিষেক হয়েছে গত বছর। এখন পর্যন্ত ২ ইনিংস খেলে করেছেন মাত্র ৬ রান। তবে এসব আমলে নিচ্ছেন না আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। তার মতে ইকরাম আলি খিল সুযোগ কাজে লাগাবেন। গুলবাদিন বলেন,‘সবকিছু ঠিক থাকলে এবং দিনটি আমাদের হলে দলের সঙ্গে খিলও জ্বলে উঠবে। অভিজ্ঞতা আর পরিসংখ্যানে সে শেহজাদের চেয়ে অনেক পিছিয়ে থাকলেও আমার ধারণা নিউজিল্যান্ড ম্যাচে খিল ভালো করবে।’

দেখা যাক গুলবাদিন আশা পূরণ হয় কিনা। শেহজাদ ছাড়া আফগানিস্তান শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে কেমন প্রতিরোধ গড়ে তোলে তা দেখার অপেক্ষায় আছেন বিশ্ব ক্রিকেটপ্রেমীরা।