আজ ঈদ

আজকের নারায়নগঞ্জ ডেস্ক: যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে আজ রাজধানী ঢাকা ও নারায়নগঞ্জসহ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর দেশের মুসলিম সম্প্রদায় তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করছে।

আল্লাহ’র সন্তুষ্টি লাভের আশায় রাজধানী ঢাকাসহ দেশের ধর্মপ্রাণ কোটি মানুষ ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে আজ ঈদের নামাজ আদায় করবেন।

রাজধানীর জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এদিকে নারায়নগঞ্জে কেন্দ্রীয় ঈদগাহ,নিতাইগঞ্জস্থ জিমখানা আলাউদ্দিন স্টেডিয়াম ও খানপুর হাসপাতাল সংলগ্ন সড়কে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে মাসদাইরস্থ কেন্দ্রীয় ঈদগাহ ও সামসুজ্জোহা স্টেডিয়াম সমন্বয়ে বিশাল জায়গা জুড়ে ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। নারায়নগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমানের স্বপ্নের ঈদ জামাত অনুষ্ঠানের জন্যে মদীনা শরীফের আদলে বিশাল প্যান্ডেল তৈরী হয়েছে।

ইতিমধ্যে প্রধান জামাতকে কেন্দ্র করে জেলা পুলিশ সুপারের নির্দেশনায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা নেয়া হয়েছে। জামাতস্থলগুলো এমপি শামীম ওসমানসহ জেলা প্রশাসক,জেলা পুলিশ সুপার পরিদর্শন করে প্রশাসনকে বিশেষ নির্দেশনা দিয়েছেন।

গতকাল  শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ বুধবার (০৫ জুন) বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মঙ্গলবার (০৪ জুন) রাতে জাতীয় চাঁদ দেখা কমিটির ফের বৈঠক শেষে ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে ওই বৈঠক শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী জানান, কুড়িগ্রাম ও লালমনিরহাটে চাঁদ দেখা গেছে। এরপর তা যাচাই বাছাই করে শরীয়তের নিয়মানুযায়ী আগামীকাল বুধবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, সন্ধ্যায় বৈঠকে বসেছিল কমিটি। তখন দেশের কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি বলে জানায় কমিটি। এই খবর ও আবহাওয়া অফিসের তথ্য বিশ্লেষণ করে তখন কমিটি জানায়, চলতি বছর দেশে ৩০টি রোজা পালিত হবে এবং ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার। তবে এর কিছুক্ষণ পর আবারও বৈঠকে বসে চাঁদ দেখা কমিটি।