শুভ জন্মদিন ইউসুফ আলী এটম

আজকের নারায়নগঞ্জঃ শিশু-কিশোর সংগঠক,বিশিষ্ট সাংবাদিক ও ছড়াকার ইউসুফ আলী এটম এর জন্মদিন আজ বুধবার (৪ জুলাই)। শুভ জন্মদিন ইউসুফ আলী এটম। ‘আজকের নারায়নগঞ্জ’ পরিবারের পক্ষ থেকে জন্মদিনে রইল শুভেচ্ছা।

ইউসুফ আলী এটম ১৯৫৫ সালের এমনদিনেই তিনি পৃথিবীর আলো দেখেন। তিনি চাষাঢ়া আদর্শ প্রাথমিক বিদ্যালয় (রামকানাই স্কুল) থেকে বৃত্তিসহ পঞ্চম শ্রেণী, নারায়ণগঞ্জ হাই স্কুল থেকে প্রথম বিভাগে এসএসসি, তোলারাম কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীতে বিএ (অনার্স) এমএ ডিগ্রি লাভ করেন। কলেজ জীবন থেকেই তিনি লেখালেখি ও সাংবাদিক পেশায় যুক্ত। একসময় শিশু-কিশোর সংগঠন শাপলা কুঁড়ির আসরের কেন্দ্রীয় সংগঠক হিসাবেও দায়িত্ব পালন করেন ইউসুফ আলী এটম।

বর্তমানে তিনি দৈনিক দেশের আলো’র ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কর্মরত। তাঁর পিতা মরহুম আলহাজ্ব সাদত আলী একজন শিক্ষক ছিলেন। নারায়ণগঞ্জে তার অসংখ্য ছাত্রছাত্রী রয়েছেন যারা আজ স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তার স্ত্রী শাফায়াত বেগমও শিক্ষকতা পেশায় নিয়োজিত।

তোলারাম কলেজে পড়ার সময় তিনি বিজ্ঞান পরিষদের জিএস নির্বাচিত হন। বাকশাল গঠনের পর তার নেতৃত্বেই তোলারাম কলেজে জাতীয় ছাত্রলীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটিকে সংবর্ধনা দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি দেশ বিদেশে আলোড়ন সৃষ্টিকারী সংকলন ‘এ লাশ আমরা রাখব কোথায়’ প্রকাশনার সাখে ওতোপ্রতোভাবে জড়িত ছিলেন। নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত ‘পৃথিবীর কাছে নোটিশ’ সংকলন প্রকাশনার সাথে জড়িত থাকার অপরাধে তাকে একদিনের কারাবাসে যেতে হয়েছিলো। তাঁর প্রকাশিত ছড়াগ্রন্থ ‘চুপ’ পাঠক সমাজে সাড়া জাগিয়েছে।

জন্মদিনে এটম সবার কাছে দোয়া চেয়েছেন, তিনি যেন বাকী জীবন সুস্থ থেকে সুনামের সাথে তার পেশাগত দায়িত্ব পালন করতে পারেন।