ম্যাককালামকে ভূঁয়া বানিয়ে দিল উট শাহিনের ভবিষ্যতবানী

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ): ব্রেন্ডন ম্যাককালাম নয়, সত্য প্রমাণিত হল উটের ভবিষ্যৎবাণী। অপেক্ষাকৃতভাবে বাংলাদেশ থেকে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। কিন্তু উট শাহিন বলেছিল বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে জিতবে বাংলাদেশ। অন্যদিকে বাংলাদেশকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। ভুল প্রমাণিত হয়েছে তার ভবিষ্যৎ বাণী।

টস হেরেও ব্যাট করতে নামার পর উড়ন্ত সূচনাটা এনে দিয়েছিলেন তামিম আর সৌম্য। তামিম ১৬ রান করে আউট হলেও ৬০ রানের দারুণ এক জুটি গড়ে দিয়ে যান তিনি। সৌম্য ঝড়ো ব্যাটিং করে স্কোর বোর্ডে যোগ করেন ৩০ বলে ৪২ রান।

এরপর জুটিটা গড়েন মূলতঃ সাকিব আর মুশফিকুর রহীম। নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ১৪২ রানের জুটিটি গড়ার পরই বিচ্ছিন্ন হন দু’জন। ১১৭ মিনিট ক্রিজে থেকে সাকিব আল হাসান খেলেন ৮৪ বল। রান করেন ৭৫টি। ৮টি বাউন্ডারির সঙ্গে ছক্কা মেরেছেন ১টি।

মুশফিক ৮০ বলে ৭৮, মাহমুদউল্লাহর ৩৩ বলে ৪৬ রান কিংবা মোসাদ্দেকের ২০ বলে ২৬ ও মিঠুনের ২১ বলে ২১ রানও বাংলাদেশের জয়ে কম অবদান রাখেনি। বোলাররাও রেখেছেন দারুণ ভূমিকা। মোস্তাফিজের ৩টি, সাইফুদ্দিনের ২ উইকেটও কম অবদান রাখেনি।

তবে ৭৫ রান করার পাশাপাশি বল হাতে দারুণ নিয়ন্ত্রিত বোলিং করেছেন সাবিক আল হাসান। ১০ ওভারে ৫০ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তিনি। যে কারণে ম্যাচ শেষে সবার পারফরম্যান্স চাপিয়ে সাকিব আল হাসানকেই সেরার স্বীকৃতি দিলো বিচারকরা। বিশ্বকাপে এই প্রথম ম্যাচ সেরার পুরস্কার পেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।