মোদি মন্ত্রীসভার ৫৭ মন্ত্রী ও তাদের দপ্তর

আন্তর্জাতিক ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):বিজেপি নেতা নরেন্দ্র মোদি টানা দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথের পর পরই মন্ত্রিসভার বাকি ৫৭ সদস্যও শপথ নেন। এ মন্ত্রীসভায় হেভিওয়েট দপ্তর পেয়েছেন অমিত শাহ, রাজনাথ সিং এবং এস জয়শঙ্কর।

শুক্রবার এদের মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী, ২৪ জন প্রতিমন্ত্রী এবং ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীদের মধ্যে দপ্তর বন্টন করা হয়েছে।

কে কোন দপ্তর সামলাবেন:

পূর্ণমন্ত্রী হিসেবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন অমিত শাহ, প্রতিরক্ষায় রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, সড়ক পরিবহন ও মহাসড়ক এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যেগ নিতিন গড়কড়ি, রাসায়নিক ও সার ডিভি সদানন্দ গৌড়া, অর্থ ও বাণিজ্য নির্মলা সীতারমণ, ভোক্তা ও খাদ্য রাম বিলাস পাসোয়ান, কৃষি, পল্লী উন্নয়ন এবং পঞ্চায়েত বিষয়ক নরেন্দ্র সিং টোমার, আইন,যোগাযোগ এবং তথ্য প্রযুক্তি রবি শংকর প্রসাদ, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প হরসিমরত কাউর বাদল, সামাজিক ন্যায় ঠাওয়ার চাঁদ গেহলট, মানব সম্পদ রমেশ পখরিয়াল নিশিকান্ত, উপজাতীয় অর্জুন মুন্ডা, নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. হর্ষবর্ধন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং  তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদেকর। রেলমন্ত্রী এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং স্টিল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি, সংসদ বিষয়ক মন্ত্রী, কয়লা ও খনি মন্ত্রী প্রহ্লাদ জোশি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে,ভারী শিল্প মন্ত্রণালয় মন্ত্রী অরবিন্দ সাওয়ান্ত (শিব সেনা), পশু ও মৎস্য মন্ত্রী গিরিরাজ সিং এবং জল শক্তি মন্ত্রী গজেন্দ্র সিং (শেখাওয়াত)।

এছাড়া প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন

সন্তোষ কুমার গাংওয়ার, রাও ইন্দারজিৎ সিং, শ্রীপদ ইয়াসো নায়েক, জিতেন্দ্র সিং, কিরেন রিজিজু, প্রহ্লাদ সিং প্যাটেল, রাজকুমার সিং, হরদ্বীপ সিং পুরি, মানসুখ লাল মান্দাভিয়া, ফাগান সিং, অশ্বিনী কুমার, অর্জুন রাম মেঘাল, ভিকে সিং, কৃষ্ণপাল গুর্জার, রাও সাহেব দানভি, জেকি রেড্ডি, পুরুষোত্তম রুপালা, রামদাস অথোয়ালে, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, বাবুল সুপ্রিয়, সঞ্জীব কুমার বলিয়ান, সঞ্জয় সামরাও, অনুরাগ ঠাকুর, সুরেশচন্দ্র বসপ্পা, নিত্যানন্দ রায়, রতন লাল কাটারিয়া, ভি মুরালিধরন, রেনুকা সিংহ, সোমপ্রকাশ, রামেশ্বর তেলি, প্রতাপ চন্দ্র সারাঙ্গি, কৈলাশ চৌধুরী, দেবশ্রী চৌধুরী।